২৭ আগস্ট, ২০১৬ ২২:৫১

'ভারত থেকে নদীর ন্যায্য পানি পাওয়া উচিত বাংলাদেশের'

দীপক দেবনাথ, কলকাতা:

'ভারত থেকে নদীর ন্যায্য পানি পাওয়া উচিত বাংলাদেশের'

বাংলাদেশের সঙ্গে নদীর পানি বন্টন বিষয়ে ভারতের নীতি নিয়ে প্রশ্ন তুললেন দেশটির অঙ্গরাজ্য ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়।

শুক্রবার ত্রিপুরার রাজধানী আগরতলায় অনুষ্ঠিত ‘ক্রস বর্ডার টেররিজম ইন বাংলাদেশ: ইমপ্লিকেশনস ফর ইন্ডিয়া’র বর্ডার স্টেটস’ শিরোনামে এক কনক্লেভে উপস্থিত হয়ে ভারত থেকে বাংলাদেশের নদীর ন্যায্য পানি পাওনা উচিত বলে মনে করেন তথাগত রায়।

রাজ্যপাল বলেন ‘পানির ওপর নদীর নিম্ন তীরবর্তী রাষ্ট্রের অধিকার অস্বীকার করা যায় না। আন্তার্জাতিক নদীগুলি দুটি দেশের মধ্যে দিয়ে প্রবাহিত হয় সেক্ষেত্রে যে রাষ্ট্র নদীর নিচের দিকে অবস্থান করে সেটিকেই নিম্ন তীরবর্তী দেশ বলে। এখন এই নিম্ন তীরবর্তী দেশের পানির ওপরে সম্পূর্ণ অধিকার আছে, এটা কখনও অস্বীকার করা যায় না। পাকিস্তানের সঙ্গে নদীর পানি বন্টনের ক্ষেত্রে ভারতও তা অস্বীকার করেনি, এমনকি সম্পর্ক খারাপ হওয়া সত্ত্বেও পাকিস্তানকে চেনাব, ঝিলাম, রাভি, বীস ও সাতলেজ-এই পাঁচটি নদীর পানি বন্টন বন্ধ করেনি ভারত’।
 
রাজ্যপাল বলেন ‘১৯৬৫, ১৯৭১ ও ১৯৯৯ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধের পরও দুই দেশের চুক্তি অনুযায়ী ভারত যদি পাকিস্তানকে পানি বন্টন করতে পারে তবে বন্ধুপ্রতিম রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে হবে না কেন। তাই বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নতি ঘটাতে এবং তারাও যাতে ন্যায্য পরিমান পানি পায় সেটা দেখা উচিত’। শিগগির এই যন্ত্রণাদায়ক মুহুর্তের অবসান হওয়া প্রয়োজন বলেও মনে করেন ত্রিপুরার রাজ্যপাল।

বিডি প্রতিদিন/  ২৭ আগস্ট ২০১৬/ সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর