শিরোনাম
২৮ আগস্ট, ২০১৬ ০৮:৩২

তিন দিনে ৭ পয়েন্ট খোয়ালেন হিলারি

অনলাইন ডেস্ক

তিন দিনে ৭ পয়েন্ট খোয়ালেন হিলারি

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের থেকে এগিয়ে গেলেন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন। এবার ব্যবধান ৫। অথচ তিনদিন আগেও এ ব্যবধান ছিল ১২ পয়েন্টের। অর্থাৎ, তিনদিনে ৭ পয়েন্ট খুইয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি। শুক্রবার প্রকাশিত রয়টার্স ও ইপসোসের একটি জরিপে এই চিত্র উঠে এসেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ২২ থেকে ২৫ আগস্ট পর্যন্ত চালানো মতামত জরিপে দেখা গেছে, ৪১ শতাংশ সম্ভাব্য ভোটার হিলারিকে সমর্থন করছেন। ৩৬ শতাংশের সমর্থন ছিল ট্রাম্পের দিকে। অন্যদিকে, ২৩ শতাংশ বলেছিলেন তারা এ দু'জনের কাউকে বেছে নেবেন না, কিংবা উত্তর দিতে চান না বা ভোট দেবেন না।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তার রিপাবলিকান দলের প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেক দিন ধরেই এগিয়ে ছিলেন। জুলাইয়ে নিজ নিজ দল থেকে উভয়ের প্রার্থিতা চূড়ান্ত হওয়ার পর থেকেই ছিল হিলারির জয়জয়কার। তার প্রতি সমর্থন ছিল ৪১ থেকে ৪৫ শতাংশ পর্যন্ত। মঙ্গলবার প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের চেয়ে তার সমর্থনের ব্যবধান সর্বোচ্চ ১২ পয়েন্টে পৌঁছায়। গত সপ্তাহে হিলারির বিরুদ্ধে একের পর এক অভিযোগ করে গেছেন ট্রাম্প। ট্রাম্পের দাবি, হিলারির পারিবারিক ফাউন্ডেশনে যারা অনুদান দিয়েছেন তাদেরকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অনৈতিক সুবিধা দিয়েছেন তিনি।

তবে এ অভিযোগ অস্বীকার করেছেন হিলারি। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি সার্ভারের বদলে ব্যক্তিগত ই-মেইল সার্ভার ব্যবহার করা নিয়েও প্রশ্ন উঠেছে। এদিকে, ট্রাম্প ও হিলারি এবার আমেরিকার কৃষ্ণাঙ্গ ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের সমর্থন আদায়ের লড়াই করছেন। আর ট্রাম্প তার অভিবাসন নীতিতে নরম হওয়ার ইঙ্গিত দিয়েছেন।

বিডি-প্রতিদিন/২৮ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর