২৮ আগস্ট, ২০১৬ ১১:৪৪

নারী-পুরুষের অভিন্ন টয়লেট!

অনলাইন ডেস্ক

নারী-পুরুষের অভিন্ন টয়লেট!

পাবলিক টয়লেটে যে নারী ও পুরুষদের জন্য আলাদা ব্যবস্থা থাকে এবং আলাদা চিহ্ন যুক্ত সাইনবোর্ড থাকে তা সবারই কম-বেশি জানা। কিন্তু কানাডায় একটি বার্ষিক জাতীয় প্রদর্শনী উৎসবে এবার এমন টয়লেটের ব্যবস্থা করা হয়েছে যাতে নারী, পুরুষ বা ট্রান্সজেন্ডার সবাই যেতে পারবেন, এবং তার জন্য একটা আলাদা চিহ্নও উদ্ভাবন করা হয়েছে।

চিহ্নটি হচ্ছে একটি মানুষের মতো যার দেহের অর্ধেকটা নারীর এবং অর্ধেকটা পুরুষের। তার নিচে লেখা 'উই ডোন্ট কেয়ার', অর্থাৎ 'আমরা এর তোয়াক্কা করি না'। এই চিহ্নটি নিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তুমুল আলোচনা।

অনেকে বলছেন, এই চিহ্নটি দিয়ে যারা ট্রান্সজেন্ডার অর্থাৎ নারী থেকে পুরুষ বা পুরুষ থেকে নারী হয়েছে - তাদের একধরণের স্বীকৃতি দেয়া হচ্ছে।

একসময় মার্কিন যুক্তরাষ্ট্রে এই ধরণের চিহ্নযুক্ত টয়লেট বিতর্ক সৃষ্টি করেছিল, তবে এখন যুক্তরাষ্ট্র বা কানাডাতেও ব্যবসা বা শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরণের সবরকম লিঙ্গের মানুষের টয়লেট চালু হচ্ছে।

অবশ্য এর যে বিরোধিতা হচ্ছে না তাও নয়। সমালোচকরা বলছেন, এর ফলে পুরুষরা ট্রান্সজেন্ডারের ভান করে নারীদের টয়লেটে ঢুকে পড়তে পারে, এবং তাতে নারী বা শিশুরা ঝুঁকির মুখে পড়তে পারে।

ট্রান্সজেন্ডার অধিকারকর্মীরা বলছেন, অনেক পুরুষ এরকম ভান না করেও টয়লেটে ঢুকে মেয়েদের আক্রমণ করেছে - এমন ঘটনাও আছে।

গত সোমবারই টেক্সাস রাজ্যের একটি আদালত, 'স্কুলগুলো যেন ট্রান্সজেন্ডার ছাত্রদের তাদের লিঙ্গ অনুযায়ী বাথরুম ব্যবহার করতে দেয়' এমন একটি সরকারি আদেশ আটকে দিয়েছে।

বিডি-প্রতিদিন/২৮ আগস্ট, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর