২৮ আগস্ট, ২০১৬ ২০:০৭

ঘুষের টাকা যোগাড়ে এতিম শিশুর ভিক্ষা!

অনলাইন ডেস্ক

ঘুষের টাকা যোগাড়ে এতিম শিশুর ভিক্ষা!

বাবার মৃত্যুর পর শেষকৃত্যের জন্য ধারে নেওয়া অর্থ শোধ করতে এক কৃষকের ১৫ বছরের ছেলেকে যা করতে হল, তা লজ্জায় ফেলে দিয়েছে ভারতের তামিলনাড়ু রাজ্য প্রশাসনকে।

ভিল্লাপুরম জেলার এম কুন্নাথুর গ্রামের কৃষক ৪৫ বছরের কোলানজি গত বছরের ফেব্রুয়ারিতে মারা যান। সামাজিক নিরাপত্তা প্রকল্পে কোনও কৃষকের মৃত্যু হলে রাজ্য সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট পরিবারকে ১২ হাজার ৫০০ রূপি ক্ষতিপূরণ দেওয়া হয়। কিন্তু সেই টাকা মঞ্জুর হতেই পেরিয়ে গেল প্রায় দেড় বছর। এখানেই শেষ নয়, ক্ষতিপূরণের অর্থের চেক পেতে গেলে গ্রামের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার ভাও সুব্রামানিয়ান তিন হাজার রুপি ঘুষ দাবি করেন বলে অভিযোগ।

কিন্তু ঘুষের টাকা অনেক চেষ্টা করেও যোগাড় করতে পারেনি মৃত কৃষকের কিশোর-পুত্র অজিত। শেষ পর্যন্ত টাকা যোগাড়ের জন্য ভিক্ষার পথ বেছে নিতে বাধ্য হয় সে। ঘুষের টাকা জোগাড়ের জন্য ভিক্ষা দেওয়ার আবেদন জানিয়ে সে একটি ব্যানারও তৈরি করে। ওই ব্যানার নিয়ে বিভিন্ন বাস ও অন্যান্য স্থানে তার ভিক্ষা করার ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যাওয়ার পর অস্বস্তিতে পড়ে যায় জেলা প্রশাসন। ব্যানারে লেখা- বাবার শেষকৃত্যের জন্য যে টাকা ধার করা হয়েছে তা শোধ দেওয়ার ক্ষমতা তার নেই। গ্রামের অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার সরকারি ক্ষতিপূরণের টাকা পেতে তিন হাজার রুপি ঘুষ চেয়েছেন।

এ ঘটনায় বিব্রত তামিলনাড়ু জেলা প্রশাসন গত শনিবার বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে। দায়ী কর্মকর্তাকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং স্থানীয় রাজস্ব ডিভিশনের কর্মকর্তা সেন্থামারাই অভিযোগের তদন্ত করছেন। তদন্তকারী কর্মকর্তা বলেছেন, ওই কর্মকর্তা তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। -এনডিটিভি।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর