২৮ আগস্ট, ২০১৬ ২২:২৯

সিরিয়ায় তুর্কি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০

অনলাইন ডেস্ক

সিরিয়ায় তুর্কি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪০

সিরিয়ায় তুরস্কের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৪০ জনে। এর আগে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর জানা গিয়েছিল। তুরস্ক সরকারের সিরিয়া ভূখণ্ডে ইসলামিক স্টেট (আইএস) ও কুর্দিদের বিরুদ্ধে পরিচালিত হামলার পঞ্চম দিনে এই প্রাণহানি ঘটে বলে দাবি করেছে মানবাধিকার সংগঠনগুলো। অবশ্য তুরস্ক সরকার দাবি করেছে, অভিযানে ২৫ জন 'সন্ত্রাসী' নিহত হয়েছে।

ব্রিটেনভিত্তিক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, আল-আমারনেহ এলাকায় তুরস্কের অভিযানে ২০ জন বেসামরিক নাগরিক নিহত ও ২৫ জন আহত হয়েছেন। এছাড়া রবিবার আরও ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন জেব আল-কুসা এলাকায়।

সংস্থাটি আরও জানায়, দু'টি এলাকায় তুর্কি বিমানহামলায় অন্তত ৪ জন কুর্দি যোদ্ধা নিহত ও ১৫ জন আহত হয়েছেন।

সামরিক অভিযানের অংশ হিসেবে তুর্কি সমর্থিত সিরীয় বিদ্রোহীরা আল-আমারনেহ গ্রামটি দখল করেছিল। জেব এল-কুসা এলাকাটি কুর্দি যোদ্ধাদের সমর্থিত জারাব্লুজ শহর থেকে ১৪ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

সামরিক সূত্রের বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সিরিয়ায় বিমান হামলায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও সিরিয়ান কুর্দিদের পিপলস প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-এর ২৫ যোদ্ধাকে ‘নিষ্ক্রিয়’ করা হয়েছে।

এর আগে কুর্দিরা সীমান্তবর্তী অঞ্চল দখলের চেষ্টা করছে বলে অভিযোগ করে তুরস্ক।  

এদিকে, আসাদ সরকার সিরিয়ার অভ্যন্তরে তুর্কি অভিযানের নিন্দা জানিয়েছে। তুর্কি অভিযানকে 'আগ্রাসন' এবং 'সার্বভৌমত্ব' লঙ্ঘন বলে উল্লেখ করেছে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। ২০১২ সাল থেকে ওই অঞ্চলে আসাদ সরকারের নিয়ন্ত্রণ খুবই সীমিত।

উল্লেখ্য, জাতিসংঘের হিসাব অনুসারে, সিরিয়ায় গত পাঁচ বছরের গৃহযুদ্ধে অন্তত দুই লাখ ৮০ হাজার মানুষ নিহত হয়েছেন। দেশান্তরী হয়েছেন প্রায় ৪৬ লাখ সিরীয়। আর অভ্যন্তরীণ বাস্ত্যুচ্যুত হয়েছেন ৬৬ লাখ সিরীয়। সূত্র: আল-জাজিরা।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর