Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩৫
ভারতে শিক্ষায় এগিয়ে জৈন সম্প্রদায়, পিছিয়ে মুসলিম
দীপক দেবনাথ, কলকাতা:
ভারতে শিক্ষায় এগিয়ে জৈন সম্প্রদায়, পিছিয়ে মুসলিম

ভারতে বসবাসকারী মুসলিমদের মধ্যে অশিক্ষার হার সবচেয়ে বেশি। দেশটির মোট মুসলিম জনসংখ্যার প্রায় ৪৩ শতাশই অশিক্ষিত। অন্যদিকে শিক্ষার হার সবচেয়ে বেশি জৈন সম্প্রদায়ের মধ্যে। তাদের মোট জনসংখ্যার ৮৬ শতাংশ শিক্ষিত।

দেশটির ২০১১ সালের জনজরিপে এই তথ্য উঠে এসেছে। তাতে দেখা গেছে ভারতের ১৭.২২ কোটি মুসলিমদের মধ্যে ৭.৩৫ কোটি (৪২.৭২ শতাংশ) অশিক্ষিত। এর মধ্যে প্রায় ২.৮২ কোটি মুসলিমের (২৬-২৭ শতাংশ) বয়স ছয় বছরের ওপরে। অন্যদিকে দেশটির ৯৬.৬ কোটি হিন্দুর মধ্যে ৩৫.১৬ কোটি হিন্দু (৩৬.০৪ শতাংশ) অশিক্ষিত, শিখদের ৩২.৪৯ শতাংশ, বৌদ্ধদের মধ্যে ২৮.১৭ শতাংশ এবং ২.৭৮ কোটি খ্রিষ্টানের মধ্যে ৭১.৩৭ লাখ (২৫.৬৬ শতাংশ) অশিক্ষিত।

মুসলিমদের মধ্যে মাত্র ২.৭৬ শতাংশ উচ্চ শিক্ষায় শিক্ষিত। মাত্র ০.৪৪ শতাংশ মুসলিমের কারিগরি ও অ-কারিগরি ডিপ্লোমা আছে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষিতের হার ৪.৪৪ শতাংশ ও মাধ্যমিক পর্যন্ত শিক্ষিতের হার ৬.৩৩ শতাংশ।

দেশটিতে বসবাসকারী জৈন সম্প্রদায়ের মধ্যে অশিক্ষিতের হার খুবই কম। ৪৪.৫১ লাখ জৈন সম্প্রদায়ের মানুষের মধ্যে ৬.০৪ লাখ (১৩.৫৭ শতাংশ)  অশিক্ষিত। এই সম্প্রদায়ের মধ্যে স্নাতক পাশ শিক্ষার্থীর সংখ্যাও বেশি। তাদের মোট জনসংখ্যার ২৫ শতাংশ অর্থাৎ ১১.৪২ লাখ স্নাতক।
 
তবে ২০০১ সালের পর থেকে দেশটিতে সব সম্প্রদায়ের মধ্যেই শিক্ষার হার বাড়ছে। ২০০১ সালে শেষ জনজরিপে হিন্দুদের শিক্ষিতের হার যেখানে ৫৪.৯২ শতাংশ ছিল সেখানে ২০১১ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৬৩.৬ শতাংশ। ঠিক তেমনি মুসলিমদের শিক্ষিতের হার ৪৮.০৫ থেকে বেড়ে হয়েছে ৫৭.২৮ শতাংশ।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow