Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩০
যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় ৫.৬ মাত্রার ভূমিকম্প
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় ৫.৬ মাত্রার ভূমিকম্প
ছবিঃ ভূমিকম্পে পাওনি টাউনের একটি পুরনো ভবনের সামনের কিছু অংশ ধসে পড়ে। রয়টার্স

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ‌্যটির ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। অঙ্গরাজ‌্যটির উত্তর-পশ্চিমাংশের পাওনি এলাকায় স্থানীয় সময় শনিবার ভোরে এ ভূমিকম্পটি আঘাত হানে। রিকটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল পাঁচ দশমিক ছয়।

এই ভূমিকম্পের কারণে তেলগ‌্যাস উত্তোলনের প্রয়োজনে করা সিসমিক জরিপ নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের (ওয়াশিংটন) একটি সংস্থা। ভূমিকম্পটি সাউথ ডাকোটা থেকে টেক্সাস পর্যন্ত বিস্তৃত এলাকায় অনুভূত হয়েছে। এর কারণে বর্জ‌্যপানি শোধনের ৩৫ কূপ বন্ধ করে দেওয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।  

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটি উপকেন্দ্র পাওনির ১৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং উৎপত্তি ভূপৃষ্ঠের ছয় দশমিক ছয় কিলোমিটার গভীরে। ২০১১ সালেও অঙ্গরাজ‌্যটিতে একই মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল।

তাৎক্ষিণভাবে পাওনি থেকে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ভূমিকম্পে ২৫ শতাংশ অদিবাসী অ‌ধ‌্যুষিত টাউনটির ক্ষয়ক্ষতি সামান‌্য বলে ধারণা করা হচ্ছে। ভূমিকম্পের জেরে নিজেদের এলাকায় জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় পাওনি জাতি।

পাওনির মেয়র ব্রাড সেওয়েল জানিয়েছেন, ভূমিকম্পটি প্রায় এক মিনিট স্থায়ী হয়েছিল। এতে টাউনের কেন্দ্রস্থলে শতবর্ষী একটি ভবনের সামনের কিছু অংশ ধসে পড়ে বলে জানিয়েছেন তিনি।

অঙ্গরাজ‌্যটিতে তেল ও গ‌্যাস অনুসন্ধানের ড্রিলিংয়ের কারণে সম্প্রতি মৃদু‌ থেকে মাঝারি বেশ কয়েকটি ভূমিকম্প হয়েছে বলে অভিযোগ উঠেছে। পরিবেশের ক্ষেত্রে ড্রিলিংয়ের প্রভাব নিয়ে রাজ্যটির বাসিন্দাদের মধ‌্যে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে, এ ভূমিকম্পে উদ্বেগ আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow