Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৫ সেপ্টেম্বর, ২০১৬ ১২:০৩
অবৈধ হজযাত্রীদের প্রবেশ থামাতে ৯ চেক পোস্ট
অনলাইন ডেস্ক
অবৈধ হজযাত্রীদের প্রবেশ থামাতে ৯ চেক পোস্ট

পবিত্র মক্কা নগরীতে অবৈধ হজযাত্রীদের প্রবেশ থামাতে বসানো হয়েছে ৯টি চেক পোস্ট। আল বাহিতায় নিরাপত্তা কেন্দ্রের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আল হারিসি এ কথা বলেছেন অনলাইন আরব নিউজকে।

 স্থানীয় মিডিয়ায় বলা হয়েছে আল বাহিতা, আল সেইল এলাকায় আল মিকাত, কারণ আল মানাজিল ও ওয়াদি মোহাররম থেকে এসব চেক পোস্ট শুরু হয়েছে। এসব বিষয়ে শুক্রবার পবিত্র মিনায় সংবাদ সম্মেলন করেন আল হারিসি। এ সময় তিনি বলেছেন, হজের বৈধ অনুমোদন না থাকলে কাউকে হজের আনুষ্ঠানিকতা যেসব স্থানে পালিত হয় সেখানে প্রবেশ করতে দেয়া হবে না। তা তিনি যে দেশের নাগরিকই হোন না কেন। তিনি আরো বলেছেন, চেক পোস্ট এর কাছে কিছু আশ্রয় কেন্দ্র রাখা হয়েছে। অবৈধ হজযাত্রীদের সেখানে রাখা হবে। চাইলে অনুমোদন আছে বা বৈধতা আছে এমন হজযাত্রীও সেখানে আশ্রয় নিতে পারবেন।

 অবৈধ চিহ্নিত হলে হজযাত্রীকে তাদের আঙুলের ছাপ দিতে বলা হবে। তারপর কাউন্সিল অব মিনিস্টারদের ইস্যু করা শাস্তির ধারা অনুযায়ী তার বিষয়টি সুরাহা করা হবে। মক্কায় সড়ক নিরাপত্তা বিষয়ক স্পেশাল ফোর্সের কমান্ডার কর্নেল আয়েদ আল বাকমি বলেছেন, পবিত্র মক্কায় প্রবেশপথ যেখানে শুরু সেখান থেকে মূল সড়কের নিরাপত্তা পরিকল্পনা শুরু হয়েছে। এসব সড়কে যাতে ভীষণ চাপ না পড়ে সে জন্য এবং যানজট এড়ানোর জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। এসব খাতে তারা মক্কা-মদিনা সড়কে দুটি বাছাই কেন্দ্র প্রতিষ্ঠা করেছেন। তার একটি আরবিনে। আরেকটি আল জাহরায়। পুরনো মক্কা সড়কের প্রধান অংশে যে বাছাই কেন্দ্র বসানো হয়েছে তা বাস চলাচলের বিষয়টি দেখাশোনা করবে। আল আইওয়া ব্রিজ থেকে আসা যানবাহনকে বাছাই করা হবে মক্কা-জেদ্দা মহাসড়কে। সেখানে ট্রাক ও বাসকে আলাদা করে ফেলা হবে।

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow