Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৯
মেক্সিকোর দিকে ধাবিত হচ্ছে হারিকেন নিউটন
অনলাইন ডেস্ক
মেক্সিকোর দিকে ধাবিত হচ্ছে হারিকেন নিউটন

মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলের জনপ্রিয় অবকাশ কেন্দ্র লস কাবোসের দিকে ধাবিত হচ্ছে হারিকেন নিউটন। ফলে এখানকার স্কুল ও বিমানবন্দর বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

হারিকেন নিউটন মঙ্গলবার বাজা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে আঘাত হানতে পারে বলে  সতর্কবাণী দিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি)।

এনএইচসি জানায়, হারিকেন নিউটন গ্রিনিচ সময় রাত ১২টায় দক্ষিণ-পূর্বাঞ্চলের কাবো সান লুকাসের ১শ’ ৬০ মাইল দূরে অবস্থান করছিল এবং বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৮৫ মাইল।

বাজা ক্যালিফোর্নিয়া সার সরকার ১৬ হাজার মানুষের জন্য বেশ কয়েকটি আশ্রয় কেন্দ্র খুলেছে।

রাজ্যের পর্যটনমন্ত্রী জেনারো রুইজ হার্নান্দেজ বলেন, এ অঞ্চলে বিশেষত লস কাবোসে প্রায় ১৫ হাজার পর্যটক রয়েছেন। তিনি সোমবার রাতে সব ফ্লাইট বন্ধের ঘোষণা দিয়েছিলেন।

কর্তৃপক্ষ বাজা ও প্রশান্ত মহাসাগরের উপকূলবর্তী অন্যান্য এলাকায় ছোট নৌকা চলাচলের বন্দর বন্ধ করে দিয়েছে।

মেক্সিকো সরকার বাজা ক্যালিফোর্নিয়া রাজ্যের পশ্চিম উপকূল এবং দক্ষিণ প্রান্তে অবস্থিত কাবো সান লুকাসে হারিকেন সতর্কতা জারি করেছে।

২০১৪ সালের সেপ্টেম্বরে লস কাবোসে হারিকেন ওদিলের আঘাতে ছয়জনের প্রাণহানি হয়েছিল। অনেক পর্যটক আটকা পড়েছিলেন এবং ১শ’ কোটি ডলারের ক্ষতি হয়েছিল।

মার্কিন আবহাওয়াবিদরা জানান, মঙ্গলবার ভোরের দিকে উপদ্বীপের দক্ষিণাঞ্চলে হারিকেন আঘাত হানতে পারে। এর প্রভাবে প্রশান্ত মহাসাগর তীরবর্তী বিভিন্ন রাজ্যে ১০ ইঞ্চি বৃষ্টিপাত হবে।

বিডি প্রতিদিন/ ০৬ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow