Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০১:৩৮
‌'ইরানি শিয়ারা মুসলিম নয় , তারা অগ্নি উপাসকদের বংশধর'
অনলাইন ডেস্ক
‌'ইরানি শিয়ারা মুসলিম নয় , তারা অগ্নি উপাসকদের বংশধর'

সৌদি গ্র্যান্ড মুফতি আবদুল আজিজ আল-শায়খ ইরানের শিয়ারা মুসলমান নয় দাবি করে তাদের অগ্নি উপাসক জরথ্রুস্টদের বংশধর হিসেবে আখ্যা দিয়েছেন।

সৌদির হজ ব্যবস্থাপনার সমালোচনা করে গত বছর ভিড়ের মাঝে আহত হাজীদের হত্যার অভিযোগ করেন ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

গত সোমবারের এ মন্তব্যের একদিন পরই স্থানীয় সংবাদমাধ্যম মক্কা ডেইলির কাছে ইরানের বিরুদ্ধে তোপ দাগেন সৌদি গ্রান্ড মুফতি। বুধবার এ সংক্রান্ত খবর প্রকাশ করেছে আল জাজিরা।

সৌদিকে দোষারোপ করতে আয়াতুল্লাহ আলি খামেনি যে চেষ্টা করেছেন তা আশ্চর্যজনক কিছু নয়। কারণ ইরানিরা অগ্নি উপাসকদের সন্তান বলে মন্তব্য করেছেন মসজিদে আল হারামের প্রধান আবদুল আজিজ।

তিনি আরও বলেন, আমাদের অবশ্যই বুঝতে হবে, ইরানি শিয়ারা মুসলমান নয়। তারা মেজাইয়ের (জরথ্রুস্ট দেবতা) বংশধর। ইসলামের সঙ্গে তাদের শত্রুতা প্রাচীন। বিশেষ করে বহু আগে থেকে সুন্নী মুসলমানদের শত্রু তারা।

২০১৫ সালের সেপ্টেম্বরে হজ চলাকালে ক্রেন ধস এবং পদপিষ্ট হয়ে ব্যাপক সংখ্যক হাজির মৃত্যুর ঘটনা ঘটে। রিয়াদের দাবি এতে মোট ৭৬৯ জন হাজী নিহত হয়েছেন। তবে বিভিন্ন দেশের হিসেবে এই সংখ্যা দুই হাজারেরও বেশি। যার মধ্যে চারশ' জনেরও বেশি ইরানি হাজী ছিলেন।

গত বছরের ওই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে সোমবার মুসলমানদের অন্যতম প্রধান এবাদদ হজ উদযাপনসহ পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় সৌদি ব্যবস্থাপনা বিষয়ে মুসলিম বিশ্বের আপত্তি জানানো উচিত বলে মন্তব্য করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। মঙ্গলবার তার এ বক্তব্যের কড়া প্রতিক্রিয়া জানালেন সৌদি গ্রান্ড মুফতি।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow