Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০৬:২৬
কাশ্মীরিদের অধিকারের পক্ষে মালালা
অনলাইন ডেস্ক
কাশ্মীরিদের অধিকারের পক্ষে মালালা

কাশ্মীরে অমানবিক এবং ‘মন ভেঙে দেওয়ার মতো’ ঘটনা বন্ধ হওয়া প্রয়োজন বলে মনে করেন পাকিস্তানের নোবেলজয়ী তরুণী মালালা ইউসুফজাই। অশান্ত উপত্যকায় শান্তি ফেরাতে একযোগে কাজ করার জন্য এবার ভারত, পাকিস্তান এবং রাষ্ট্রপুঞ্জের কাছে আবেদন জানান তিনি।

তিনি জানিয়েছেন, কাশ্মীরের এক কোটি ৪০ লক্ষ ভাই-বোনের পাশে রয়েছেন তিনি।

পাকিস্তানের একটি দৈনিক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে কাশ্মীরের মানুষের পাশে দাঁড়িয়েছেন ১৯ বছরের মালালা। তিনি বলেছেন, 'আর পাঁচটা জায়গার মতো কাশ্মীরিদেরও তাঁদের মৌলিক অধিকার দেওয়া হোক। তাঁদের কথা বলা, মত প্রকাশ এবং জমায়েত হওয়ার অধিকার থাকা উচিত। ভয়হীন জীবনের অধিকার তাঁদেরও রয়েছে। '

হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর গত দু’মাস ধরে বিক্ষোভ চলছে কাশ্মীরে। উপত্যকায় মৃতের সংখ্যা ইতিমধ্যেই ৭০ ছাড়িয়েছে। সেই প্রসঙ্গে মালালা বলেছেন, 'নিরস্ত্র সাধারণ মানুষ মারা গিয়েছেন, হাজার হাজার মানুষ আহত হয়েছেন। ' কাশ্মীরে স্কুল-কলেজ খোলার পক্ষেও সরব তিনি।

কাশ্মীর প্রসঙ্গে মালালার একটি বিবৃতি টুইটারে দিয়েছেন তাঁর বাবা জিয়াউদ্দিন। সেখানে লেখা রয়েছে, ‘আমার ১৯ বছরের জীবনে দেখেছি, স্বাধীনতার দীর্ঘ ৬৯ বছর পরেও ভারত-পাকিস্তানের মধ্যে একটি সমস্যার কিছুতেই সমাধান হয়নি। তার ফল ভুগছেন কাশ্মীরিরা’।

কাশ্মীর প্রসঙ্গে মালালা মুখ খোলায় সোশ্যাল মিডিয়ায় তাঁকে আক্রমণও করেছেন অনেকে। কেউ কেউ টুইট করেছেন, ‘মালালা যে যন্ত্রণা ভোগ করেছেন, তা আমাদের ভাবনার অতীত সন্দেহ নেই। কিন্তু তার মানে এই নয় যে উনি সমস্ত ব্যাপারে বিশেষজ্ঞ হয়ে উঠেছেন’।  

সূত্র: এবেলা

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow