Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫৯
যুক্তরাষ্ট্রে টয়লেট বিতর্কে হিজড়ারা
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে টয়লেট বিতর্কে হিজড়ারা

যুক্তরাষ্ট্রে সরকারি স্কুলে হিজড়া বা ট্রান্সজেন্ডার শিক্ষার্থীরা নিজেদের ইচ্ছামত ছেলে বা মেয়েদের টয়লেট ব্যবহার করতে পারবে, এমন সরকারি নির্দেশনা সাময়িক স্থগিত করেছেন টেক্সাসের এক বিচারক। গত মে মাসে হিজড়াদের টয়লেট ব্যবহার নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসন ওই নির্দেশনা জারি করেছিল।

 

তবে নির্দেশনাটি জারির পর থেকে যুক্তরাষ্ট্রে বিতর্ক ও বিভক্তি তৈরি হয়। হিজড়াদের অধিকারের বিষয়ে ওবামা প্রশাসনের এমন নির্দেশনা অসাংবিধানিক বলে উল্লেখ করেছেন অনেক রিপাবলিকান। এমনকি সরকারি ওই নির্দেশনার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এগারোটি রাজ্য মামলাও ঠুকে দেয়। নির্দেশনা না মানলে স্কুলগুলো থেকে ফেডেরাল বরাদ্দ প্রত্যাহার করা হবে বলেও বার্তা সংস্থা বিবিসিব এক খবরে জানা গেছে।

সরকারের নতুন নির্দেশনাকে ব্যবহার করে, কোনো পুরুষ, হিজড়া সেজে মেয়েদের টয়লেটে ঢুকে পড়তে পারে এবং তাতে নারী ও শিশুরা ঝুঁকির মুখে পড়বে এমন আশঙ্কা থেকেই বিরোধিতা করছে রাজ্যগুলো।

হিজরা বা ট্রান্সজেন্ডার শিক্ষার্থীদের জন্ম সনদে যে লিঙ্গ উল্লেখ করা আছে, সে অনুযায়ী স্কুলে টয়লেট ব্যবহার করবে, সম্প্রতি নর্থ ক্যারোলাইনা রাজ্য সরকার এমন একটি আইন পাস করার পর এ নিয়ে বিতর্ক শুরু হয়।

এখন সরকারি নির্দেশনা মানতে নারাজ ১১টি রাজ্য সরকারের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছে। এদের অন্যতম টেক্সাস। মামলা করা অন্য রাজ্যগুলো হলো লুইজিয়ানা, ইউটাহ, মেইন, ওকলাহোমা, জর্জিয়া, টেনেসি, অ্যালাবামা, অ্যারিজোনা, উইসকনসিন এবং ওয়েস্ট ভার্জিনিয়া।  

বিডি-প্রতিদিন/০৮ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow