Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০২
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:১০
ঈদে তেলেঙ্গানায় গরু জবাইয়ে নিষেধাজ্ঞা
দীপক দেবনাথ, কলকাতা
ঈদে তেলেঙ্গানায় গরু জবাইয়ে নিষেধাজ্ঞা

কোরবানির ঈদের সময় কোন অবস্থাতেই রাজ্যে গরু জবাই করতে দেওয়া যাবে না বলে নির্দেশিকা জারি করেছেন ভারতের তেলেঙ্গানা রাজ্য সরকার। সরকারের যুক্তি, গ্রামীণ অর্থনীতিতে গরু একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই প্রেক্ষিতেই তেলেঙ্গানা রাজ্য সরকারের প্রাণী সম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে দোষী ব্যক্তিদের গরু জবাই ও প্রাণী সরংক্ষণ আইনে কঠোর শাস্তি দেওয়া হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, ‘রাজ্যের সব মানুষকে জানানো হচ্ছে কেউ যেন গবাদি পশু ওপর নিষ্ঠুরতা কিংবা গরু জবাইকে প্রশয় না দেয়। কোন ব্যক্তির বিরুদ্ধে যদি এই ধরনের কাজে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় তবে আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে শাস্তি প্রয়োগ করা হবে’।

গো-হত্যার ঘটনা কারও চোখে পড়লেই তৎক্ষণাৎ পুলিশ, রাজস্ব এবং পরিবহন দফতরকে খবর দেওয়ার বিষয়েও রাজ্যবাসীর কাছে অনুরোধ জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

তেলেঙ্গানা সরকারের পশুপালন মন্ত্রণালয়ের ডিরেক্টর ডি. ভেঙ্কাটাশরলু সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ‘কোবাবানির ঈদে গরু জবাই রুখতে মন্ত্রণালয় কঠোর পদক্ষেপ নেবে। পুলিশ এবং গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যালিটি কর্পোরেশনকে সঙ্গে নিয়ে বিভিন্ন জায়গায় হানা দিয়ে দেখা হচ্ছে গোহত্যা আইন ঠিক মতো মানা হচ্ছে কিনা। কোন অবস্থাতেই গো-হত্যা করা যাবে না। '

এদিকে, কোরবানির ঈদ উপলক্ষ্যে তেলেঙ্গানা রাজ্য সরকারের এই নির্দেশিকায় রাজ্যের সংখ্যালঘু মুসলমানদের মধ্যে চাঞ্চল্যের পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বিডি-প্রতিদিন/১১ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow