Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১০
ভারত জুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা
দীপক দেবনাথ, কলকাতা:
ভারত জুড়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

মঙ্গলবার গোটা ভারতের সঙ্গে পশ্চিমবঙ্গেও পালিত হচ্ছে ঈদুল আজহা। এদিন সকাল থেকেই কলকাতার নাখোদা মসজিদ, টিপু সুলতান মসজিদ, পার্ক সার্কাস ময়দানসহ বিভিন্ন মসজিদে ঈদের জামাতের আয়োজন করা হয়।

তবে কলকাতায় সবচেয়ে বড় নামাজটি হয় রেড রোডে।
সকাল ৯ টায় কলকাতার রেড রোডে শুরু হয় ঈদের নামাজ। হাজার হাজার মুসলমান সম্প্রদায়ের মানুষ এই পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেন। সকালেই রেড রোডে যান তৃণমূল সংসদ সদস্য ইদ্রিস আলিসহ অন্যান্যরা। নামাজ শেষে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন তারা।

রাজ্যের বিভিন্ন জেলাতেও এই দিনটি পালিত হচ্ছে। কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে।

মুসলমান সম্প্রদায়ের কাছে দিনটি ত্যাগের। স্বভাবতই নামাজের পরই মুসলমান সম্প্রদায়ের মানুষ যে যার সাধ্য মতো পশু কোরবানি দেন এবং তারপর গরিব-দু:খীদের দানের মধ্যে দিয়ে দিনটি উদযাপন করেন। সোমবার অনেক রাত পর্যন্ত চলে ঈদের শেষ মুহুর্তের প্রস্তুতি। রাজাবাজার, খিদিরপুর, হেস্টিংস সহ অন্যান্য পশুর হাটে কেনা-বেচা চলেছে গভীর রাতঅবধি।

ভারতের রাজধানী দিল্লি, কেরল, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, ত্রিপুরা, অাসামসহ দেশের প্রতিটি রাজ্যেও যথাযথ মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে ঈদুল আজহা। এ উপলক্ষ্যে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এক বার্তায় প্রণব মুখার্জি বলেন, ''ঈদুল আজহার এই পবিত্র দিনে ভারত ও বিশ্বের সকল মুসলিম ভাই-বোনেদের উষ্ণ অভিবাদন ও শুভ কামনা জানাই। এটি আস্থা, সহানুভূতি, ত্যাগ ও ক্ষমার উৎসব। ''

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow