Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ১১:০৯
আন্তর্জাতিক ওজন দিবস আজ
অনলাইন ডেস্ক
আন্তর্জাতিক ওজন দিবস আজ

আন্তর্জাতিক ওজন দিবস আজ। ওজনস্তর রক্ষাকল্পে ও ওজনস্তর ক্ষয়কারী দ্রব্যের বিকল্প ব্যবহার জনপ্রিয় করার লক্ষ্যে এবং জনসাধারণের মধ্যে ওজনস্তরের গুরুত্ব ও সচেতনতা বৃদ্ধির জন্য জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৯৪ সালের ১৯ ডিসেম্বর গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছরের ১৬ সেপ্টেম্বর দিবসটি পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হবে। পরিবেশ অধিদফতর এ উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহন করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পরিবেশ ও বনমন্ত্রী ও উপমন্ত্রী দিবসটি উপলক্ষে পৃথক বাণী প্রদান করেছেন।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে একটি প্রাচীরপত্র ও বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ এবং আগামী ২৯ সেপ্টেম্বর বিকেল সাড়ে ৩টায় বন ভবনের হৈমন্তি মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

দিবসটির এবারের প্রতিপাদ্য ‘বিশ্ববাসীর একই সুরর- ওজোন ক্ষয় করব দূর, সুরক্ষা হবে জলবায়ুর’এবং মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নে এইচএফসি হ্রাস , বৈশ্বিক উষ্ণয়ন রোধের কার্যকর প্রয়াস। ’

পৃথিবীর বায়ুমণ্ডলের উপরিভাগে স্ট্রাটোষ্কিয়ারে অবস্থিত ওজনস্তর বা সূর্যের ক্ষতিকর অতিবেগুনী রশ্মি ধরে রাখছে তা মানুষের সৃষ্ট কিছু ক্ষতিকর গ্যাস/দ্রব্য যেমন সিএফসি, হ্যালন, কার্বন টেট্রাক্লোরাইড, মিথাইল ব্রোমাইড ইত্যাদি দ্বারা ক্রমাগত ক্ষয়প্রাপ্ত হয়ে চলেছে।

বিজ্ঞানীদের মতে ,পৃথিবীতে অতি বেগুনী রশ্মির আপতন বৃদ্ধির ফলে মানব স্বাস্থ্যসহ প্রাণীজগত ও উদ্ভিদজগতের ব্যাপক ক্ষতি সাধিত হবে। বেড়ে যাবে ক্যান্সার, হ্রাস পাবে শস্যের ফলন, ক্ষাতগ্রস্ত হবে সামুদ্রিক প্রাণসম্পদ।

এই পরিস্থিতি মোকাবেলায়, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি ও বিজ্ঞানীদের সময়োচিত তৎপরতায় ১৯৮৭ সালের ১৬ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিলে ওজনস্তর রক্ষায় একটি আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হয় যা ‘মন্ট্রিল প্রটোকল’ নামে খ্যাত। এই প্রটোকলের আওতায় একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ওজনস্তর ক্ষয়কারী দ্রব্যসমুহের ব্যবহার নিষিদ্ধ করা হবে।

বিডি প্রতিদিন/ ১৬ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow