Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:৫৮
বিশ্বের চতুর্থ ভয়ঙ্কর সংগঠন মাওবাদী
দীপক দেবনাথ, কলকাতা:
বিশ্বের চতুর্থ ভয়ঙ্কর সংগঠন মাওবাদী

বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর নাশকতামূলক সংগঠন হিসাবে চতুর্থ স্থানে রয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মাওবাদী)। ন্যাশনাল কনসোর্টিয়াম ফর দ্য স্টাডি অফ টেররিজম এন্ড রেসপন্স’এর তথ্য অনুযায়ী তালিবান, আইএস ও বোকো হারামের পরেই তাদের অবস্থান।

তথ্য অনুযায়ী ২০১৫ সালে বিশ্বে ১১ হাজার ৭৭৪ টি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জঙ্গি হামলার নিরিখে চতুর্থ স্থানে রয়েছে ভারত (আগে রয়েছে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তান)।

ন্যাশনাল কনর্সোটিয়ামের তথ্য জানাচ্ছে, গত বছরে ভারতে ৭৯১ টি হামলার ঘটনা ঘটেছে। আর এর মধ্যে ৩৪৩ টি (৪৩ শতাংশ) হামলার পিছনে রয়েছে মাওবাদীরা। হামলায় নিহত হয়েছে ১৭৬ জন। নিহতদের সংখ্যা সবচেয়ে বেশি ছত্রিশগড়ে, এ রাজ্যে ২১ শতাংশ হামলা হয়েছে। হামলায় নিহত হয়েছে ১৬৭ জন, ২০১৪ সালের তুলনায় প্রায় দ্বিগুন। ওই বছরে মাওবাদী হামলার শিকার হয় ৭৬ জন। পাশাপাশি মণিপুরে ১২ শতাংশ, জম্মু কাশ্মীরে ১১ শতাংশ এবং ঝাড়খন্ডে ১০ শতাংশ হামলার ঘটনা ঘটেছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত মাওবাদী হামলায় সাধারণ মানুষ ও নিরাপত্তা বাহিনীর সদস্য মিলিয়ে ৮০২ জন নিহত হয়েছে।

ন্যাশনাল কনসোর্টিয়ামের তথ্যে জানা গেছে, মাওবাদীরা যেখানে ৩৪৩ টি হামলা সংগঠিত করেছে সেখানে তালিবান হামলা হয়েছে ১০৯৩। এতে নিহত হয় ৪৫১২ জন। ইসলামিক স্টেট বা আইএস হামলা হয়েছে ৯৩১ টি, নিহতের সংখ্যা ৬০৫০ জন এবং ৪৯১ টি হামলার সঙ্গে জড়িত বোকো হারামের মতো জঙ্গি সংগঠন, যেখানে প্রাণহানি হয়েছে ৫৪৫০ টি। ভয়ঙ্করতম জঙ্গি সংগঠনের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি (পিকেকে)। তুর্কিতে এই সংগঠনটি ২৩৮ টি হামলা সংগঠিত করেছে, হামলার শিকার ২৮৭ জন।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow