Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১১:৩৬
জেরার সম্মুখীন হতে যাচ্ছেন জুলিয়ান অ্যাসাঞ্জ
অনলাইন ডেস্ক
জেরার সম্মুখীন হতে যাচ্ছেন জুলিয়ান অ্যাসাঞ্জ
উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

সুইডেনের একটি আদালত উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা বহাল রেখেছে। এতে করে আগামী মাসে তাকে যাতে জেরার সম্মুখীন হতে হয় সেই পথ প্রশস্ত হয়েছে। ২০১০ সালে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করা হয়। এই অভিযোগ তিনি বরাবরই অস্বীকার করে এসেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয় যে, গত ৬ বছর ধরে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা চলে আসছে। এই মামলায় সুইডিশ কর্তৃপক্ষ তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে এবং তাকে জেরার সুযোগ চেয়েছে। অ্যাসাঞ্জ তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে গ্রেপ্তারি পরোয়ানার বিরুদ্ধে আবেদন করে আসছেন। তার সেই আবেদন নাকচ করে দিয়ে পরোয়ানা বহালের সিদ্ধান্ত নিয়েছে সুইডেনের একটি আপিল আদালত। আদালতের পক্ষ থেকে বলা হয়, 'জেলা আদালতের সিদ্ধান্তের পর্যালোচনার মাধ্যমে আপিল আদালত এই সিদ্ধান্তে পৌঁছেছে যে, জুলিয়ান অ্যাসাঞ্জ এখনও ধর্ষণের জন্য সন্দেহভাজন'।

আদালত আরও জানায়, দীর্ঘদিন ধরে এই মামলা চলে আসছে এবং অ্যাসাঞ্জকে আটক করে জেরা করা এই তদন্তের নিষ্পত্তির জন্য কার্যকরী ও জরুরি হয়ে পড়েছে।

অ্যাসাঞ্জের আইনজীবী পার স্যামুয়েলসন জানিয়েছেন, 'সুইডিশ আপিল আদালতের সিদ্ধান্তের পর এখনও পর্যন্ত তার মক্কেলের সঙ্গে তার কথা হয়নি। এর বিরুদ্ধে তারা আবার আপিল করবেন'। এদিকে আগামী ১৭ই অক্টোবর অ্যাসাঞ্জকে ইকুয়েডরের লন্ডন দূতাবাসে জেরা করার তারিখ নির্ধারণ করেছে ইকুয়েডর। সুইডেনের আইনজীবীরা বলছেন, 'ইকুয়েডরের আইনজীবীরাই এই জেরা পরিচালনা করবেন'।

উল্লেখ্য, মামলা দায়েরের পর অ্যাসাঞ্জ ২০১২ সালে ইকুয়েডরে লন্ডন দূতাবাসে আশ্রয় গ্রহণ করেন এবং গ্রেপ্তার এড়াতে সক্ষম হন। জুলিয়ান অ্যাসাঞ্জ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, 'তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে যেখানে উইকিলিকসের কার্যক্রম নিয়ে একটি অপরাধ তদন্ত চলমান রয়েছে'।
সূত্রঃ রয়টার্স।

বিডি-প্রতিদিন/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow