Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:২৫
এফবিআই- এর বিরুদ্ধে মামলা
অনলাইন ডেস্ক
এফবিআই- এর বিরুদ্ধে মামলা

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর বিরুদ্ধে মামলা দায়ের করেছে অ্যাসোসিয়েটেড প্রেসসহ আরও দুই সংবাদমাধ্যম। ক্যালিফোর্নিয়ার স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডের তদন্তে আসামির আইফোন কীভাবে আনলক করা হলো, কারা এর জন্য অর্থ দিল, কত খরচ করা হল- এমন সব তথ্য জানতে মামলাটি দায়ের করা হয়েছে।

সংবাদ সংস্থাগুলোর কাছ থেকে আসা এ সংক্রান্ত প্রশ্ন এফবিআই প্রত্যাখ্যানের কয়েক মাস পর এই মামলা দায়ের করা হল। অ্যাসোসিয়েটেড প্রেস-এর সঙ্গে অন্য দুই সংবাদমাধ্যম হচ্ছে গ্যামেট ও ভাইস মিডিয়া।

শুক্রবার ওয়াশিংটনের এক ফেডারেল আদালতে ফ্রিডম অফ ইনফরমেশন অ্যাক্ট-এর অধীনে এই মামলা দায়ের করা হয় বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

জানা গেছে, স্যান বার্নার্ডিনো হত্যাকাণ্ডে জড়িত এক বন্দুকধারীর এনক্রিপ্টেড আইফোন আনলক করতে কমপক্ষে ১৩ লাখ ডলার ব্যয় করে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। কীভাবে সেটি আনলক করা হলো, কারা সহায়তা করলো, কারা অর্থ দিলো- এসব জানতে চেয়েছে মামলা দায়ের করা সংবাদমাধ্যমগুলো।

হ্যাকিংয়ের ক্ষেত্রে এটিকে সবচেয়ে বেশি অর্থ ব্যয়ের ঘটনা হিসেবে দেখা হচ্ছে।

২০১৫ সালের ডিসেম্বরে সান বার্নার্ডিনোর এক প্রতিবন্ধী সেবা কেন্দ্রে গুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করেন সৈয়দ রিজওয়ান ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিক। পরে পুলিশের গুলিতে তারাও নিহত হন।

এদিকে আদালতের আদেশে এফবিআই-এর জন্য অ্যাপল-কে একটি 'ব্যাকডোর' তৈরি করে দিতে বলা হয়, যাতে তারা আইফোন আনলক করতে পারে। আর এতে কোনোভাবেই অ্যাপল রাজি না হলে, শেষ পর্যন্ত ২০১৬ সালের মার্চে নিজেরাই 'তৃতীয় পক্ষের' সহায়তায় আইফোনটি খুলতে 'সক্ষম' হয় বলে জানায় এফবিআই।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow