Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১৬
কঙ্গোয় পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষ, নিহত অর্ধশত
অনলাইন ডেস্ক
কঙ্গোয় পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষ, নিহত অর্ধশত
ছবি: সংগৃহীত

কঙ্গোর রাজধানী কিনসাসায় দেশটির প্রেসিডেন্ট জোসেফ কাবিলার পদত্যাগের দাবিতে ডাকা বিক্ষোভ মিছিলে পুলিশের সাথে সংঘর্ষে কমপক্ষে অর্ধশত নিহত হয়েছেন।

তবে সরকার এক বিবৃতিতে জানিয়েছে, তিন পুলিশ অফিসারসহ কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে বিবৃতিতে বলা হয়েছে।

সোমবার বিক্ষোভকারীরা মিছিল নিয়ে বের হওয়ার পরই পরই পুলিশ তাদের উপর ঝাপিয়ে পড়ে। এরপরই বাধে ভয়াবহ সংঘর্ষ। দেশটির রাজধানী কিনসাসার প্রধান সড়কে বিক্ষোভকারীরা ব্যারিকেড তৈরি করে এবং গাড়িতে আগুন ধরিয়ে দেয়।
বিক্ষোভ ছত্রভঙ্গ হয়ে যাওয়ার পর নিহতদের লাশ রাস্তায় পড়ে থাকতে দেখা যায়।

দেশটির নির্বাচন কমিশন বলেছিল, আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু সোমবার ঘোষণা দেয়, ওই সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না।

বিরোধীপক্ষ বলছে, প্রেসিডেন্ট কাবিলা নির্বাচন বিলম্বিত করতে চান। কেননা আসছে ডিসেম্বরেই তার দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে থাকার সময়সীমা শেষ হবে।

বিক্ষোভ-সহিংসতার ঘটনায় পুলিশ অন্ততপক্ষে ১০ জনকে গ্রেফতার করেছে।

রাজধানী কিনসাসার অধিকাংশ স্কুল ও দোকান বন্ধ রাখা হয়েছে। যারা এই প্রতিবাদ-বিক্ষোভের সাথে জড়িত নন তারাই সমস্যা এড়াতে ঘরের ভেতরে অবস্থান করছেন।

উল্লেখ্য, দেশটির সংবিধান অনুযায়ী এক ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। প্রেসিডেন্ট কাবিলার দ্বিতীয় মেয়াদ চলতি বছরের ২০ ডিসেম্বর শেষ হওয়ার কথা রয়েছে। একই ধরনের প্রতিবাদ-বিক্ষোভে গেল বছর ১২ জন নিহত হয়েছিলেন।

বিডি-প্রতিদিন/ ২০ সেপ্টেম্বর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow