Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩১
ভারতে নারীদের জন্য সবচেয়ে নিরাপদ যে রাজ্য
অনলাইন ডেস্ক
ভারতে নারীদের জন্য সবচেয়ে নিরাপদ যে রাজ্য

কাজের সুযোগ ও নিরাপত্তার দিক দিয়ে নারীদের জন্য সবচেয়ে ভালো জায়গা হলো ভারতের সিকিম রাজ্য। সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের এক সমীক্ষায় এ তথ্য ওঠে এসেছে।

তালিকায় দিল্লির নাম রয়েছে একেবারে শেষের দিকে।

আমেরিকান থিঙ্ক টাঙ্ক ও নাথান অ্যাসোসিয়েটস পরিচালিত ওই সমীক্ষায় সিকিমকে প্রায় ৪০ মার্কস দিয়েছেন। যেখানে দিল্লি পেয়েছে মোটে ৮.৫ মার্কস।

রিটেল, আইটি সেক্টর বা কারখানায় মহিলাদের জন্য আইনি সময়সীমা কতটা মেনে চলা হচ্ছে, চাকুরিজীবী নারীরা কর্মক্ষেত্রে কতটা নিরাপদ, অর্থাৎ রাজ্যে ক্রিমিনাল জাস্টিস সিস্টেম কতটা সক্রিয়, মূল কর্মচারিদের নিরিখে কত ভাগ রাজ্যের চাকুরিজীবী নারীরা রয়েছেন- এই সব সূচকে নাম্বারিং করা হয়। সিকিমের পরেই রয়েছে তেলেঙ্গানা, পদুচেরি, কর্ণাটক, হিমাচল প্রদেশ, অন্ধ্র প্রদেশ, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও ছত্তিশগড়।

সিকিম, কর্ণাটক, অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু ছাড়া সব রাজ্যেই নারীদের রাতেও কাজ করতে হয়। তবে এই চার রাজ্যে কোনো আইটি সেক্টর, রিটেল সংস্থায় বা কারখানায় রাতের ডিউটিতে মহিলাদের রাখা হয় না। অন্যদিকে, মহারাষ্ট্রে কোনও কর্মস্থানেই রাত ১০টার পর নারীদের কাজ করার নির্দেশ নেই।

উল্লেখ্য, নারীদের জন্য একেবারেই নিরাপদ নয় ভারত। কর্মস্থানের নারীদের নিরাপত্তার দিক দিয়েও বিশ্বের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে ভারত।

সূত্র : এই সময়


বিডি প্রতিদিন/২২ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow