Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ০০:২৯
তামিলনাড়ুতে মেয়েদের ৮ গ্রাম করে স্বর্ণমুদ্রা দেবেন আম্মা!
অনলাইন ডেস্ক
তামিলনাড়ুতে মেয়েদের ৮ গ্রাম করে স্বর্ণমুদ্রা দেবেন আম্মা!
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা

ভারতের তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা দ্বিতীয় দফায় রাজ্য পরিচালনার দায়িত্ব পেয়েছেন। আর দায়িত্ব পাওয়ার পর তিনি এবার আরও অকাতরে সোনা বিলির কথা ঘোষণা করলেন ।

তামিলনাড়ুর ১২ হাজার ৫০০ জন মেয়ের প্রত্যেককে একটি করে ৮ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা বিলি করবেন বলে ঘোষনা করলেন‘আম্মা’। যার জন্য সরকারের পক্ষ থেকে ২০৪ কোটি টাকা খরচ করা হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা মেয়েদের ‘বিবাহ সহযোগী’ প্রকল্পে নতুন এই সংযোজনের কথা ঘোষণা করেন। এ দিন রাধাকৃষ্ণ নগরের ৫টি পরিবারের মেয়েদের প্রত্যেকের হাতে ৮ গ্রাম ওজনের একটি করে স্বর্ণমুদ্রা তুলে দিয়ে ওই কর্মসূচী শুরু করেন জয়ললিতা।

২০১১ সালে সর্বপ্রথম এই স্বর্ণমুদ্রা বিলি করা শুরু হয়েছিল। মুখ্যমন্ত্রী হওয়ার পর এই এআইএডিএমকে এই নেত্রীর হাত ধরেই মেয়েদের বিয়েতে সাহায্য করার এই প্রকল্প চালু হয়েছিল। প্রকল্প অনুযায়ী, তখন প্রত্যেকটি মেয়েকে ৪ গ্রাম ওজনের একটি স্বর্ণমুদ্রা এবং নগদ ২৫ হাজার টাকা দেওয়া হত। আর তারা স্নাতক পাশ করলে তাদের নগদ ৫০ হাজার টাকা দেওয়া হত। ২৩ মে এর আগে পর্যন্ত যারা এই প্রকল্পে নিজেদের নাম অন্তর্ভুক্ত করেছিলেন, তারা এখনও এই সুবিধাগুলি পাবেন। এর ফলে এখন পর্যন্ত ১ লক্ষ ৪০ হাজার মেয়ে এই সুবিধা পেয়েছেন।  

কিন্তু আর যারা ২৩ মে এর পরে অর্থাৎ জয়ললিতার ফের ক্ষমতাসীন হওয়ার পর নিজেদের নাম এই তালিকায় অন্তর্ভুক্ত  করেছেন, কেবলমাত্র তাদের ভাগ্যেই জুটবে এই বাড়তি সোনা! এ বার নগদ টাকার সঙ্গে ৪ গ্রাম স্বর্ণমুদ্রার পরিবর্তে ৮ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা পাবেন মেয়েরা।

সূত্রঃ আনন্দবাজার।

বিডি-প্রতিদিন/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow