Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৭
যুদ্ধের হাওয়া লেগেছে পাকিস্তানের শেয়ারবাজারে!
অনলাইন ডেস্ক
যুদ্ধের হাওয়া লেগেছে পাকিস্তানের শেয়ারবাজারে!

উরি হামলার পর ভারতের হুমকিতে ভালই ধাক্কা খেয়েছে পাকিস্তান। ভয়ের হাওয়াটা অবশ্য তৈরি করে দিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনীই। সেখানে এখন চলছে আকাশপথে যুদ্ধের মহড়া। উড়ছে সেনাবাহিনীর বিমান। সময় সময় হাইওয়েতেও নাকি নামছে!‌ অধিকৃত কাশ্মীরসহ উত্তর পাকিস্তানে বিমান চলাচল নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

আর এসবের কারণেই বুধবার পড়ে যায় শেয়ার বাজার। করাচি স্টক এক্সচেঞ্জে (‌কেএসই)‌ শেয়ারের দাম ১.‌৪১ শতাংশ পড়ে— ৪০ হাজারের নিচে চলে যায় সূচক। পাকিস্তানের সংবাদমাধ্যমের খবর, পাক অধিকৃত কাশ্মীর, গিলগিট–বালুচিস্তান, চিত্রল এবং এম১ এবং এম২ সড়ক বন্ধ করে মহড়া চালাচ্ছে বিমানবাহিনী। পেশোয়ার থেকে রাওয়ালপিন্ডি পর্যন্ত ১৫৫ কিলোমিটার রাস্তা এম১। রাওয়ালপিন্ডিতেই রয়েছে পাকিস্তান সেনার সদর দপ্তর।

অপরদিকে, ইসলামাবাদ থেকে লাহোর পর্যন্ত ৩৭৫ কিমি সড়কপথ এম২ নামে পরিচিত। ভারতের অমৃতসর থেকে এর দূরত্ব মাত্র ৫০ কিলোমিটার। সড়ক পথ বন্ধ করে সেখানে মহড়া সারছে বিমানবাহিনী। প্রত্যেক পাঁচ বছরে এটা করা হলেও এটাই সবথেকে বড় মহড়া।

বুধবার করাচি স্টক এক্সচেঞ্জে ৫৬৯ পয়েন্ট পড়ে ৩৯,৭৭১.‌৪২–এ স্থির হয়। ছোট বিনিয়োগকারীরা বাজার থেকে অর্থ তুলে নেয়াতেই এই অবস্থা। ব্যাংক, কোম্পানি, মিউচুয়াল ফান্ডের শেয়ারের দাম একই রয়েছে। তবে করাচি শেয়ার বাজারে ছোট বিনিয়োগকারীরাই বেশি।

করাচি স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আরিফ হাবিব বলেছেন ইলেক্ট্রনিক সংমাধ্যম ভারত-পাকিস্তানের উত্তেজনা নিয়ে খবর এমনভাবে প্রকাশ করছে যাতে মনে হচ্ছে এখনই যুদ্ধ শুরু হবে। তারই নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ারবাজারে। বৃহস্পতিবার অবশ্য কিছুটা উঠেছে করাচি শেয়ার বাজার।
সূত্র : আজকাল


বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow