২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৫৪

পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়ায় নারাজ রাশিয়া!

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়ায় নারাজ রাশিয়া!

পাকিস্তানের সঙ্গে যৌথ সামরিক মহড়ার জন্য কোনও সেনাবাহিনী পাঠায়নি রাশিয়া। বিবৃতি দিয়ে রুশ প্রশাসন এমন দাবি করেছে। এ বিষয়ে পাকিস্তানের গণমাধ্যমে এ যাবত যত তথ্য প্রকাশিত হয়েছে তার সবটাকেই মিথ্যে বলে দাবি করা হয় ওই বিবৃতিতে। 

শুক্রবার পাকিস্তানের গণমাধ্যমে বলা হয়, ইতিহাসে প্রথমবারের মতো রাশিয়ার সাথে যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে পাকিস্তান। শনিবার থেকে এ মহড়া শুরু হয়ে চলবে ১০ অক্টোবর পর্যন্ত। দুই দেশের প্রায় ২০০ সামরিক সৈন্য এ মহড়ায় অংশ নিবে। পাকিস্তানের উত্তরাঞ্চলীয় রাত্তু ও চেরাতে স্পেশাল ফোর্সেস ট্রেনিং সেন্টারে এ মহড়া হবে। যৌথ ওই সামরিক মহড়ার নাম দেয়া হয়েছে 'ফ্রেন্ডশিপ ২০১৬'। তবে রাশিয়া জানিয়েছে, এসব খবর ভুয়া। 

প্রসঙ্গত, এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়া জানিয়েছিল, সন্ত্রাসবাদে মদদ দেয়া বন্ধ না করলে ‘ফ্রেন্ডশিপ ২০১৬’ চুক্তি মানবে না রাশিয়া। ওই চুক্তিতেই পাকিস্তানের সেনাবাহিনীর সঙ্গে যৌথ মহড়া চালানোর কথা ছিল রুশ সেনাবাহিনীর। কিন্তু শুক্রবার পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া বিবিৃতিতে যৌথ মহড়ার শুরুর খবর জানানো হলেও রাতের দিকে পাকিস্তানের দাবি উড়িয়ে গণমাধ্যমে বিবৃতি দেয় রাশিয়া। সন্ত্রাসবাদ ইস্যুতে পুতিনের দেশ যে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসবে না, তা আরও একবার বুঝিয়ে দেয়া হল। সূত্র : কলকাতা ২৪


বিডি প্রতিদিন/২৪ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর