Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০১:৫৩
আধিপত্য হারাচ্ছে আইএস, কমেছে আয়ও
অনলাইন ডেস্ক
আধিপত্য হারাচ্ছে আইএস, কমেছে আয়ও


ইরাক ও সিরিয়ায় ক্রমেই আধিপত্য হারাচ্ছে ইসলামিক স্টেট (আইএস)। দুটি দেশেই জঙ্গি সংগঠনটি গুরুত্বপূর্ণ বহু এলাকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। এর বিপরীতে সিরিয়ার পালমিরা শহরের আশপাশে কিছু জায়গা তারা দখল করেছে। থবর বিবিসির।

আইএইচএস কনফ্লিক্ট মনিটর নামে একটি গবেষণা প্রতিষ্ঠানের এক রিপোর্টে বলা হয়েছে, ২০১৫ সালে আইএসের দখলে যে পরিমাণ জায়গা ছিল, ২০১৬ সালের জুলাই নাগাদ তার এক-চতুর্থাংশই তারা হারিয়ে ফেলেছে।

রিপোর্টটি বলছে, এ বছরের প্রথম ৬ মাসে ইসলামিক স্টেটের দখলে থাকা এলাকার পরিমাণ ১২ শতাংশ কমেছে। তাদের দখলে থাকা এলাকার পরিমাণ এখন প্রায় ৬৮ হাজার ৩শ বর্গ কিলোমিটার, যা ২০১৫ সালে ছিল ৭৮ হাজার বর্গ কিলোমিটার।

রিপোর্টটি আরও বলছে, গত ১৮ মাসে আইএসের এলাকা হারানোর গতি দ্রুততর হয়েছে। এতে স্পষ্ট হচ্ছে যে তাদের প্রশাসনিক প্রকল্পগুলো ভেঙে পড়ছে, তাদের আয়ও কমে গেছে।

২০১৫ সালে তাদের মাসিক আয়ের পরিমাণ ছিল ৮ কোটি ডলার, যা চলতি বছরের মার্চ মাসে দাঁড়িয়েছে ৫ কোটি ৬০ লাখ ডলার। সম্ভবত মার্চের পরের কয়েক মাসে এই আয়ের পরিমাণ আরও ৩৫ শতাংশ কমে গেছে বলে মনে করছেন আইএইচএসের সিনিয়র বিশ্লেষক লুডোভিকো কারলিনো।

আইএইচ এসের আরেকজন বিশ্লেষক কলাম্বো স্ট্র্যাক বলছেন, "আগামী এক বছর সময়কালের মধ্যে আরও শহর আইএসের হাতছাড়া হয়ে যাবে এবং তার ফলে একটি কনভেনশনাল বাহিনী হিসেবে আইএস টুকরো টুকরো হয়ে যেতে পারে এবং শেষ পর্যন্ত তারা পরাজিত হবে। "

বিডি-প্রতিদিন/২৫ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow