Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৫
৪১৪ দিন পর আইএসের আস্তানা থেকে ফিরলেন দুই অধ্যাপক
অনলাইন ডেস্ক
৪১৪ দিন পর আইএসের আস্তানা থেকে ফিরলেন দুই অধ্যাপক

টানা ৪১৪ দিন আইএসের আস্তানায় বন্দীদশা কাটানোর পর বাড়ি ফিরে এলেন ভারতের দুই অধ্যাপক। গত ১৫ সেপ্টেম্বর মুক্তির স্বাদ পেয়েছেন তারা।

পরদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কড়া নজরদারির মধ্যে শামশাবাদ বিমানবন্দরে নামেন অধ্যাপক টি গোপালাকৃষ্ণ ও সি এইচ বলরাম। সেখান থেকে মেডিক্যাল পরীক্ষার পর হায়দরাবাদের বাড়িতে ফেরেন তারা।

২০১২ সাল থেকে লিবিয়ার সিরতে বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স পড়াতেন অধ্যাপক গোপালাকৃষ্ণ। ২০০৯ থেকে সেই বিশ্ববিদ্যালয়ে ইংরেজির অধ্যাপনা করতেন বলরাম। গত বছর ২৯ জুলাই ত্রিপোলি থেকে ভারতে ফেরার বিমান ধরতে যাওয়ার সময় আইএস জঙ্গিরা তাদের অপরহণ করে। ওইসময় তার সঙ্গে কর্নাটকের আরও দু’জনকে অপহরণ করেছিল জঙ্গিরা। তবে লক্ষ্মীকান্ত ও বিজয় কুমারকে পরে ছেড়ে দেয়।

ইসলামিক স্টেটের আস্তানায় প্রতিটা দিন ভয়ে ভয়ে কাটাতে হয়েছে দুই অধ্যাপককে। কি কারণে তাদের বন্দী করে রাখা হয়েছে তাও বুঝতে পারছিলেন না তারা। বলরাম জানান, ভাবতেই পারিনি ওখান থেকে বেঁচে ফিরবো। প্রার্থনা করতাম, কেউ যেন এসে আমাদের উদ্ধার করে। এখন বাড়ি ফিরে পরিবারের সবাইকে দেখতে পেয়ে যে কতটা আনন্দ হচ্ছে, তা ভাষায় প্রকাশ করা কঠিন। " 

তবে আইএসের আস্তানা থেকে কীভাবে ওই দুই অধ্যাপক ফিরে এসেছেন, তা নিয়ে মুখ খোলেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।  

 

বিডি-প্রতিদিন/ ২৫ সেপ্টেম্বর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow