Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০১:৩৬
খাইবার পাসের কাছে ভেঙে পড়ল যুদ্ধবিমান, অস্বস্তিতে পাকিস্তানের বিমানবাহিনী
অনলাইন ডেস্ক
খাইবার পাসের কাছে ভেঙে পড়ল যুদ্ধবিমান, অস্বস্তিতে পাকিস্তানের বিমানবাহিনী

উরির সেনা হেডকোয়ার্টারে জঙ্গি হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে চাপা উত্তেজনার মধ্যেই পাকিস্তানি একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। খাইবার পাসের প্রবেশ পথের নিকটবর্তী জামরুদ টাউনের কাছে বিমানটি ভেঙে পড়লে ফ্লাইট লেফটেন‌্যান্ট উমর শাহজাদ নামে এক পাইলট নিহত হন।

শনিবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির সামরিক বাহিনী। তারা জানায়, এফ-৭ জঙ্গিবিমানটি খাইবার পাসের প্রবেশ পথের নিকটবর্তী জামরুদ টাউনের কাছে ভেঙে পড়ে, এতে ফ্লাইট লেফটেন‌্যান্ট উমর শাহজাদ নিহত হন।

গত কয়েক দিন ধরেই যুদ্ধবিমানের মহড়া বাড়িয়েছে পাকিস্তানের বিমানবাহিনী। ভারত সামরিক পদক্ষেপ নেয়ার প্রেক্ষিতে পাকিস্তানও তাদের বিমানবাহিনীর এই রণহুঙ্কার দেখায়। তার মাঝেই উত্তর-পশ্চিম পাকিস্তানে ভেঙে পড়ল এফ-৭ যুদ্ধবিমান।

বাহিনীর পক্ষ থেকে বিবৃতি দিয়ে আরও জানায়, দেশের উত্তর-পশ্চিমাংশে জামরুদ শহরের কাছে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে। প্রশিক্ষণমূলকভাবে উড়ানের সময় দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনায় বিমানটির পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট উমর শাহজাদের মৃত্যু হয়েছে। এই এফ-৭ ফাইটার জেটগুলি পাকিস্তান চীনের কাছ থেকে কিনেছে। রুশ প্রযুক্তিতে তৈরি মিগ-২১ যুদ্ধবিমানের যে লাইসেন্সপ্রাপ্ত সংস্করণ চীন নিজের দেশে তৈরি করে, তার নামই এফ-৭। রুশ যুদ্ধবিমানে কিছু অদলবদল ঘটিয়ে এই এফ-৭ তৈরি। নিজেদের বিমানবাহিনীতে ব্যবহারের পাশাপাশি পাকিস্তানকেও এফ-৭ সরবরাহ করেছে চীন। শনিবার সেগুলোর একটি বিধ্বস্ত হয়েছে।

গত কয়েক দিন ধরে পাক বিমানবাহিনীর মহড়া আর প্রশিক্ষণমূলক বিমান উড়ানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী অবশ্য জানিয়েছিল, এগুলো রুটিন কর্মসূচি। সে রকমই এক ‘রুটিন কর্মসূচি’ চলাকালীন শনিবার খাইবার পাসের কাছে বিধ্বস্ত হয়েছে পাকিস্তানের যুদ্ধবিমান। বর্তমান পরিস্থিতিতে এফ-৭ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার খবর পাক বাহিনীর জন্য যথেষ্ট অস্বস্তিকর। কী ভাবে এই দুর্ঘটনা ঘটল, তা তদন্ত করে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র : আনন্দ বাজার

বিডি-প্রতিদিন/২৬ সেপ্টেম্বর, ২০১৬/এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow