Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫১
খবর আনন্দবাজারের
পাশে থাকার কোনো আশ্বাস পাকিস্তানকে দেওয়া হয়নি : চীন
অনলাইন ডেস্ক
পাশে থাকার কোনো আশ্বাস পাকিস্তানকে দেওয়া হয়নি : চীন

'পাকিস্তানে বহিরাগত আগ্রাসন হলে (ভারত পাকিস্তানকে আক্রমণ করলে) চীন পাকিস্তানের পাশে থাকবে' পাকিস্তানের এমন দাবি নাকচ করে দিয়েছে চীন। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, 'ভারত-পাকিস্তান দ্বন্দ্বে কোনো একটি দেশের পক্ষ নেওয়ার কথা চীন কোথাও বলেনি।

'

কাশ্মীর প্রসঙ্গে চীন কোনো পক্ষ নিচ্ছে না জানিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং সোমবার জানান, পাকিস্তান ও ভারত প্রতিবেশী ও মিত্র হিসেবে নিজেদের মতভেদ আলোচনার মাধ্যমে মিটিয়ে নেবে, পরিস্থিতিকে নিয়ন্ত্রণে রাখবে এবং দক্ষিণ এশিয়ায় শান্তি, সুস্থিতি ও উন্নতির লক্ষ্যে কাজ করবে বলে আশা করি।

এদিকে পাকিস্তান সংবাদমাধ্যম গত শনিবার জানায়, পাকিস্তানে বহিরাগত আগ্রসন হলে (ভারত পাকিস্তানকে আক্রমণ করলে) চীন পাকিস্তানের পাশে থাকবে বলে লাহৌরে চিনা কনসাল জেনারেল য়ু বোরেন আশ্বাস দিয়েছেন। কাশ্মীর ইস্যুতে সব সময় চীন পাকিস্তানের পক্ষে রয়েছে বলেও নাকি বোরেন মন্তব্য করেছেন।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী তথা প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফকে বোরেন এই আশ্বাস দিয়েছেন বলে পাকিস্তানি মিডিয়াগুলো জানিয়েছিল।

কাশ্মীর প্রসঙ্গে গেং শুয়াং বলেন, '‘এটা একটা ঐতিহাসিক ইস্যু এবং আমরা বিশ্বাস করি সংশ্লিষ্ট সব পক্ষ শান্তিপূর্ণভাবে এবং সঠিক পথে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা চালিয়ে এই সমস্যার সমাধান করবে। '

বিডি-প্রতিদিন/ ২৬ সেপ্টেম্বর, ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow