২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৪৩

পাকিস্তান সীমান্তে 'স্মার্ট ফেন্স' তৈরি করছে ভারত

দীপক দেবনাথ, কলকাতা

পাকিস্তান সীমান্তে 'স্মার্ট ফেন্স' তৈরি করছে ভারত

পাকিস্তান মদদপুষ্ট জঙ্গিদের অনপ্রবেশ রুখতে ৩ হাজার ৩২৩ কিলোমিটার দীর্ঘ ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত বরাবর স্মার্ট ফেন্স বসানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কাশ্মীরের উরি ও পাঠানকোঠে জঙ্গি হামলার পর নতুন করে যাতে আর কোন হামলা না হয় সেদিকে তাকিয়েই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিতে চলেছে। কেন্দ্র ইতিমধ্যেই এ ব্যাপারে প্রাথমিক অনুমোদনও দিয়েছে বলে খবর। সূত্রের খবর, গ্রিড নির্ভর সিস্টেমের মাধ্যমে সীমান্ত বরাবর নজরদারি চালানোর ব্যাপারে প্রস্তাব দেওয়া হয়েছে।

জম্মু কাশ্মীর, গুজরাট, রাজস্থান, পঞ্জাব-এই চার রাজ্যের সঙ্গে পাকিস্তানের যে সীমানা রয়েছে সেখানেই গ্রিড নির্ভর সিস্টেম বসানোর চিন্তা ভাবনা চলেছে। সীমান্ত পেরিয়ে যখনই কোন অনুপ্রবেশের ঘটনা ঘটবে তৎক্ষণাৎ গ্রিড সিস্টেমের মাধ্যমে সেই খবর পৌঁছে যাবে নিরাপত্তার দায়িত্বে থাকা বাহিনীর কাছে। পাশাপাশি পাকিস্তান সীমান্ত পাহারা দেওয়ার জন্য সেনা, বিএসএফ, গোয়েন্দা ও চার রাজ্যের পুলিশকে আরও উচ্চ প্রযুক্তির অস্ত্র সরবারহ করা হবে বলে খবর।
 
বিষয়টি নিয়ে সম্প্রতি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব রাজীব মেহর্ষিসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এরপরই রাজনাথ জানান, খুব শিগগিরই ভারতের ওই ৪ রাজ্যের সীমান্তে পাকিস্তানের যে সীমানা রয়েছে, সেখানে গ্রিড নির্ভর নজরদারি কার্যকর করা হবে।

সূত্র জানায়, বৈঠকে ঠিক হয় ভারত-পাক সীমান্ত বরাবর যে জায়গাগুলি দিয়ে অনুপ্রবেশের ঘটনা ঘটে সেখানে আরও বেশি সংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে।

সীমান্ত সুরক্ষিত করতে স্মার্ট ফেন্সিং ছাড়াও বিভিন্ন জায়গায় সেন্সেটিভ ক্যামেরা, পানি ও ইলেকট্রনিক যন্ত্রপাতির ব্যবহার করার ওপরেও জোর দেওয়া হয়েছে। পাকিস্তান সীমান্ত পাহারা দেওয়ার জন্য বিএসএফ কৃত্রিম উপগ্রহের সাহায্যও পাবে বলে জানানো হয়েছে।

বিডি-প্রতিদিন/২৭ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর