Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫৭
আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:০৬
৮ মিনিটেই সুইজারল্যান্ড থেকে জার্মানি!
অনলাইন ডেস্ক
৮ মিনিটেই সুইজারল্যান্ড থেকে জার্মানি!

আন্তর্জাতিক পথে বিশ্বের সবচেয়ে কম দূরত্বের ফ্লাইটটি চালু করতে যাচ্ছে অস্ট্রিয়ার বিমান সংস্থা ‘পিপল’স ভিয়েনালাইন’। এটি সুইজারল্যান্ডের সেন্ট গ্যালেন থেকে লেক কনস্টেন্স পাড়ি দিয়ে জার্মানির ফ্রিদ্রিসাফেন পর্যন্ত যাত্রী পরিবহন সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছে, যাতে সময় লাগবে মাত্র আট মিনিট।  

আর এর মাধ্যমে আন্তর্জাতিক পথে সবচেয়ে কম দূরত্বের খাতায় নাম লেখাতে চলেছে সেন্ট গ্যালেন-ফ্রিদ্রিসাফেন ফ্লাইটটি। আগামী ৩১ অক্টোবর থেকে এ সার্ভিস চালু করা হবে বলে আশা প্রকাশ করছে কর্তৃপক্ষ। আকাশপথে এই দুই এলাকার দূরত্ব ১২.৫ মাইল, যা পাড়ি দিতে এখন সময় লাগে সাড়ে পাঁচ থেকে ছয় ঘণ্টা। তবে সময় কম হলেও ভাড়া মোটেই কম নয়। ৮ মিনিটে দেশ ভ্রমণ করতে প্রত্যেক যাত্রীকে দিতে হবে প্রায় ৪৫ ডলার।  

এখন পর্যন্ত আন্তর্জাতিক পথে সবচেয়ে কম দূরত্বের ফ্লাইট হিসেবে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভার রুটটি চলছে। আকাশপথে এই দুই শহরের লোকজনের আকাশপথে সময় লাগে মাত্র ১০ মিনিট।  

আন্তর্জাতিক পথে কম দূরত্বের হলেও সেন্ট গ্যালেন-ফ্রিদ্রিসাফেন ফ্লাইটটি বিশ্বের সবচেয়ে স্বল্পতম হতে পারবে না। কারণ স্কটল্যান্ডের ওর্কনে দ্বীপপুঞ্জের ওয়েস্ট্রে ও পাপা ওয়েস্ট্রে গ্রামের মধ্যে যে অভ্যন্তরীণ ফ্লাইট, সেটাই এখন পর্যন্ত ক্ষুদ্রতম বাণিজ্যিক ফ্লাইট হিসেবে গিনেস বুকে নাম লেখিয়েছে। আকাশপথে এই দুই গ্রামের একটি থেকে অপরটিতে যেতে সময় লাগে দুই মিনিট।

সূত্র : কোলকাতা ২৪

 

বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow