Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৪৭
খবর কলকাতা ২৪x৭ এর
গোপনে পরমাণু অস্ত্র সম্ভার বাড়াচ্ছে পাকিস্তান; ফাঁস চাঞ্চল্যকর রিপোর্ট
অনলাইন ডেস্ক
গোপনে পরমাণু অস্ত্র সম্ভার বাড়াচ্ছে পাকিস্তান; ফাঁস চাঞ্চল্যকর রিপোর্ট

ভারত পাকিস্তানের মাঝে উত্তেজনা আরও বাড়ছে নিজেদের পাল্টাপাল্টি কর্মকাণ্ডে। কখনও ভারত তাদের ক্ষমতার কথা প্রকাশ করছে আবার কখনও পাকিস্তান হুমকি দিচ্ছে।

এবার খবর এলো গোপনে পরমাণু অস্ত্র সম্ভার বাড়াচ্ছে পাকিস্তান।  

এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস থেকে পাওয়া ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর এবং চলতি বছরের ১৮ এপ্রিলের উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে আইএইচএস জেন’স ইন্টেলিজেন্সের বিশেষজ্ঞরা এমনই দাবি তুলেছেন সম্প্রতি। আর এই দাবি উঠতেই নতুন করে অস্বস্তিতে পড়েছে পাকিস্তান।  

শুধু তাই নয়, নজর এড়িয়ে কীভাবে নতুন করে ফের পরমাণু অস্ত্র বানানোর তোড়জোর শুরু করল তা নিয়েও উঠছে প্রশ্ন। যদিও গত জুন মাসেই পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, উত্তর কোরিয়াকে গোপনে পরমাণু অস্ত্র তৈরির সরঞ্জাম বিক্রি করছে পাকিস্তান। সেই সব সরঞ্জাম পাকিস্তান কিনছে চীনের কাছ থেকে। চীনের সংস্থা ‘বেজিং সানটেক টেকনোলজি কোম্পানি লিমিটেড’-এর তৈরি বেশ কিছু পরমাণু সরঞ্জাম উত্তর কোরিয়ার কাছে পাকিস্তান বিক্রি করেছে বলে প্রমাণ পেয়েছেন মার্কিন গোয়েন্দারা।  

শুধু তাই নয়, যতই সমালোচনা হোক না কেন, পাক সরকার যে পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না, তা ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ইশাক দার। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালে ‘পাকিস্তানের পরমাণু বোমা কিনে নাও’ শীর্ষক খবরে ১০০ ট্রিলিয়ন ডলারের বিনিময়ে পাক পরমাণু অস্ত্র ভাণ্ডার নির্মূলের পরামর্শ দেওয়া হয়েছিল। তারই জবাবে পাক সংসদের উচ্চকক্ষে ইশাক দার বলেছেন, পাকিস্তানের ঋণের পরিমাণ ১০০ ট্রিলিয়ন ডলারে গিয়ে ঠেকলেও পরমাণু কর্মসূচি থেকে পিছিয়ে আসবে না ইসলামাবাদ।

এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস বিশেষজ্ঞরা বলছেন, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের ৩০ কিলোমিটার পূর্বে কাহুটা এলাকায় নতুন ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পুরোদমে পরিকাঠামো নির্মাণের তোড়জোড় চলছে। ইউরেনিয়াম সমৃদ্ধকরণ পরিকাঠামো বলে ধারণা হওয়া অংশটি খান রিসার্চ ল্যাবরেটরির কাছে প্রায় ১.২ হেক্টর জায়গার উপর তৈরি হয়েছে। সেখানে কড়া নিরাপত্তার বেষ্টনি রয়েছে। সেখানকার কাঠামোগুলির ধরণ অনেকটা পরমাণু জ্বালানি কোম্পানি ইউরেনকোর তৈরি করা কাঠামোর মত। ইউরেনকো ইউরোপে বিভিন্ন পরমাণু-বিষয়ক পরিকাঠামো তৈরি করে। ফলে সেখানেই গোপনে পাকিস্তান পরমাণু অস্ত্র বানাচ্ছে বলে দাবি করছে এই সংস্থাটি।

তথ্য বলছে, পাকিস্তানে ১২০টির মতো পারমাণবিক অস্ত্র মজুত রয়েছে, যা ভারত, উত্তর কোরিয়া ও ইজরায়েলের চেয়েও বেশি। শুধু তাই নয়, একটি সংস্থার দাবি, প্রত্যেকটি অস্ত্রই নাকি ভারতের দিকে তাক করা রয়েছে। প্রসঙ্গত, পাকিস্তান ১৯৯৮ সালে প্রথম পরমাণু পরীক্ষা চালায়।

 

বিডি প্রতিদিন/২৭ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow