Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০২:১৫
পাকিস্তান সীমান্তে ভারতীয় বিমানবাহিনীর মহড়া
অনলাইন ডেস্ক
পাকিস্তান সীমান্তে ভারতীয় বিমানবাহিনীর মহড়া
প্রতীকী ছবি

পাকিস্তান সীমান্ত জুড়ে  চলছে ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধের মহড়া। জম্মু-কাশ্মীর থেকে রাজস্থান পর্যন্ত ভারতীয় বিমানবাহিনীর ১৮টি এয়ারবেসে চূড়ান্ত সামরিক মহড়া চলছে।

এলাকার ওপর দিয়ে মাঝে মধ্যেই বিকট শব্দে উড়ে যাচ্ছে যুদ্ধ বিমান, হেলিকপ্টার। এ ছাড়াও প্যাসিভ এয়ার ডিফেন্স এবং গ্রাউন্ড ডিফেন্সেরও প্রস্তুতি নিচ্ছে বিমানবাহিনী। খবর এই সময়ের।

ভারত এই মহড়াকে 'রুটিন এক্সারসাইজ' বলছে। তবে উরি হামলাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে তিক্ততার মাত্রা বৃদ্ধির মধ্যে অনেকেই এই মহড়াকে সাধারণ হিসেবে দেখতে নারাজ। এছাড়া কয়েক সপ্তাহ আগেই এ ধরনের একটি মহড়া হয়ে গিয়েছিল। তাই একই মাসের মধ্যে দ্বিতীয়বার এই মহড়া যুদ্ধের প্রস্তুতি বলেই ধরা হচ্ছে। সূত্রের খবর, পাকিস্তান আগেই যুদ্ধের আভাস পেয়ে সামরিক মহড়া শুরু করেছিল।

ভারতীয় সেনাও বিমানবাহিনীর সঙ্গে দফায় দফায় নানা বিষয় নিয়ে আলোচনায় বসছে। উরি হামলার পর থেকে আকাশ এবং জমিতে একজোট হয়ে লড়াই করার জন্য তারা নানা তথ্য-উপাত্ত একে অপরের সঙ্গে ভাগ করে নিচ্ছে। এই অংশের মোট ৭৭৮ কিলোমিটার সীমান্ত জুড়ে ভারতীয় সেনা এবং বিমানবাহিনীকে হাই-অ্যালার্টে রাখা হয়েছে। গত এক সপ্তাহের মধ্যে তিন বাহিনীর উচ্চপদস্থ অফিসাররা বৈঠকে বসেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow