Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৫৪
ভারতীয় প্রজেক্ট বন্ধে বিশ্ব ব্যাংকের কাছে অনুরোধ পাকিস্তানের
অনলাইন ডেস্ক
ভারতীয় প্রজেক্ট বন্ধে বিশ্ব ব্যাংকের কাছে অনুরোধ পাকিস্তানের

ঝিলম ও চন্দ্রভাগা নদীতে ভারতের অবৈধ নির্মাণকাজ বন্ধে করতে বিশ্ব ব্যাংকের কাছে অনুরোধ জানিয়েছে পাকিস্তান। ওয়াশিংটনে পাকিস্তানের দূতাবাস মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, পাকিস্তানের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের সময় বিশ্বব্যাংক নিরপেক্ষ থেকে সিন্ধু চুক্তির যে বাধ্যবোধকতা রয়েছে তা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছে।

      

অ্যাটর্নি জেনারেল আস্থার আসফ আলী নেতৃত্বে পাকিস্তানের প্রতিনিধিদল ওয়াশিংটনে অবস্থিত বিশ্বব্যাংকের সদর দফতরে এর উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন। এসময় তারা ১৯৬০ সালে স্বাক্ষরিত সিন্ধু নদীর পানি বন্টন চুক্তির ৯ নং অনুচ্ছেদ নিয়ে আলোচনা করেন।  

শতদ্রু, বিপাশা, রবি, সিন্ধু, ঝিলম এবং চন্দ্রভাগা নদীর মধ্যে কোন নদীর পানি কোন দেশ পাবে তা ঠিক করতে ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ও পাকিস্তানের রাষ্ট্রপতি আইয়ুব খান ১৯৬০ সালে ওই চুক্তি সাক্ষর করেন। ভারত-পাকিস্তানের মধ্যকার ওই চুক্তির মধ্যস্থতা করে বিশ্বব্যাংক।  

এ চুক্তি অনুযায়ী পূর্বাঞ্চলীয় রবি, শতদ্রু ও বিপাশা নদীর ওপর ভারতকে এককভাবে কর্তৃত্ব দেয়া হয়। অন্যদিকে পঞ্চিমাঞ্চলীয় নদী সিন্ধু, ঝিলাম ও চন্দ্রভাগা নদীর ওপর পাকিস্তানকে কর্তৃত্ব দেয়া হয়। তবে এও বলা হয়, প্রয়োজনের খাতিরে এ নদীগুলোর পানি ভারত সীমিত পরিসরে ব্যবহার করতে পারবে।

পাকিস্তান নিয়ন্ত্রিত সিন্ধু, চন্দ্রভাগা ও ঝিলমের মূল প্রবাহ ভারতেই। সিন্ধু নদের মাত্র ২০ শতাংশ ভারত ব্যবহার করে। কিন্তু পাকিস্তান কৃষির জন্য এই তিন নদীর উপর অনেকটাই নির্ভরশীল।  সূত্র : ডন

 

বিডি প্রতিদিন/২৮ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow