Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১১:০৪
ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট শিমন পেরেজ আর নেই
অনলাইন ডেস্ক
ইসরায়েলের সাবেক প্রেসিডেন্ট শিমন পেরেজ আর নেই

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট শিমন পেরেজ মারা গেছেন। স্থানীয় সময় মঙ্গলবার তেল আবিবের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

দুই সপ্তাহ আগে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যা নিয়ে আসার পর ওই হাসপাতালের আইসিইউতে তাকে ভর্তি করা হয়। খবর বিবিসির।

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠার পর শিমন পেরেজ দু'বার প্রধানমন্ত্রী ও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। এরপর প্রতিবেশি ফিলিস্তিনের সঙ্গে শান্তি চুক্তির উদ্যোগের কারণে ১৯৯৪ সালে নোবেল পুরস্কারে ভূষিত হন তিনি। ফিলিস্তিনি নেতা ইয়াসির আরাফাত এবং আরেক ইসরাইলি নেতা আইজ্যাক রবিনের সাথে যৌথভাবে তিনি এ পুরস্কারে ভূষিত হন।

বিবিসি জানায়, মঙ্গলবার তেল আবিবের সেবা মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় ৯৩ বছর বয়সে শিমন পেরেজের মৃত্যু হয়। এসময় তার পরিবারের সদস্যরা পাশে ছিলেন।
 
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু। বিশ্ব নেতাদের মধ্যে মাকির্ন প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতে শিমন পেরেজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

শিমন পেরেজ এক সময় ফিলিস্তিনিদের ইসরায়েলের 'ঘণিষ্ঠ প্রতিবেশী' হিসেবে উল্লেখ করতেন এবং একে অপরের 'সবচেয়ে ঘণিষ্ঠ বন্ধু' বলেও মন্তব্য করেছিলেন তিনি।

বিডি-প্রতিদিন/২৮ সেপ্টেম্বর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow