Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১০
'একাধিক অপরাধীকে হত্যা করতে এনকাউন্টারই সুবিধাজনক পথ'
অনলাইন ডেস্ক
'একাধিক অপরাধীকে হত্যা করতে এনকাউন্টারই সুবিধাজনক পথ'

একাধিক অপরাধীকে হত্যা করতে সুবিধাজনক পথ হিসেবে এনকাউন্টারকেই বেছে নিয়েছে পাকিস্তানি সেনারা। এমনটাই তথ্য দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

 

তাদের দেওয়া তথ্য মতে, গত বছর প্রায় শতাধিক নিরপরাধ মানুষকে বেআইনি ভাবে খুন করেছে পাকিস্তানি সেনারা। পাকিস্তানের পুলিশের বিভিন্ন পদে আসীন প্রায় ৩০ জন কর্মী ও প্রায় পঞ্চাশ জন ভুক্তভোগীর সঙ্গে কথা বলে এ তথ্য ফাঁস করেছে হিউম্যান রাইটস ওয়াচ।  

হিউম্যান রাইটস ওয়াচকে সেই পুলিশ কর্মীরা জানিয়েছে, বেশির ভাগ ক্ষেত্রেই এনকাউন্টার করে হত্যা করা হয় সাধারণ মানুষদের। কারণ কখনও তারা গ্রেফতার হওয়ার ভয়ে পালিয়ে যেতে চায়, অথবা আত্মরক্ষার চেষ্টা করে।

হিউম্যান রাইট ওয়াচের পক্ষ থেকে জানান হয়েছে, পাক পুলিশের অত্যাচারের মুখে পরে খুব কম সময়ই কোন ব্যক্তি বা পরিবার পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারে। কারণ বেশির ভাগ ক্ষেত্রেই অভিযোগ জানাতে গেলে তাদের মিথ্যা মামলা বা আরও বেশি অত্যাচারের মুখে পরতে হয়। হিউম্যান রাইট ওয়াচকে দেওয়া সাক্ষাৎকারে এক পুলিশ সদস্য জানিয়েছেন, একসঙ্গে একাধিক অপরাধীকে হত্যা করার জন্য এনকাউন্টারই হলও সবচেয়ে সুবিধাজনক পথ। তার মতে এর ফলে মানবাধিকার লঙ্ঘিত হয় না, বরং অন্যায়কে হত্যা করা যায়।

যদিও এই সমস্ত তথ্য অস্বীকার করেছেন পাকিস্তানের পঞ্জাব প্রদেশের পুলিশের মুখপাত্র নায়েব হায়দার। তিনি জানিয়েছেন, কোন পুলিশ কর্মীর বিরুদ্ধে এমন অভিযোগ উঠলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে প্রশাসন।

সূত্র: কলকাতা ২৪x৭


বিডি প্রতিদিন/২৮ সেপ্টেম্বর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow