Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৫৮
সীমান্তে পাকিস্তানের যুদ্ধের মহড়া, প্রস্তুত ভারতও
অনলাইন ডেস্ক
সীমান্তে পাকিস্তানের যুদ্ধের মহড়া, প্রস্তুত ভারতও

উরি হামলার পর থেকেই ভারত ও পাকিস্তান এই দু’দেশের মধ্যে তৈরি হয়েছে অশান্ত পরিস্থিতি। গতকাল সিন্ধু চুক্তি বাতিল নিয়েও কতাহ ওঠে। পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, সিন্ধু চুক্তি বাতিলের অর্থ হল ভারত সরাসরি যুদ্ধের জন্য আহ্বান জানাচ্ছে। যুদ্ধকালীন পরিস্থিতির জন্য তৈরি থাকতে পাকিস্তান সীমান্তের কাছে যৌথ মহড়া শুরু করেছে। সীমান্তের কাছে ইতিমধ্যেই পাকিস্তানি সেনা এবং বিমানসেনা্রা যৌথ মহড়া শুরু করেছে 

এত কিছুর মধ্যেই এক সূত্র মারফৎ জানা যায় যে, যুদ্ধকালীন পরিস্থিতির জন্য নিজেদের তৈরি রাখতে পাকিস্তানি সেনা এবং বিমানসেনা ইতিমধ্যেই  তাদের যৌথ মহড়া শুরু করেছে। রাজস্থানের জয়সলমীর বর্ডারের কাছে গত ২২ সেপ্টেম্বর থেকে এই মহড়া শুরু হয়েছে। বেশ জোড়েসরেই এই মহড়ার প্রস্তুতি চলছে। আর এই মহড়া চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

পাকিস্তানি সেনাবাহিনীর প্রায় ১৫০০০ সেনা এবং ৩০০ বিমানসেনা এই মহড়ায় অংশ নিয়েছে বলে জানা যায়। এরপর থেকে সীমান্তে আরও সতর্কভাবে পাহারা দিচ্ছেন বিএসএফ জওয়ানরা। আর্টিলারি বাহিনী এবং সশস্ত্র সেনারাও একইসঙ্গে যুদ্ধের জন্য নিজেকে প্রস্তুত করে নিচ্ছে। এছাড়া বিভিন্ন নতুন অস্ত্রের নিয়মিত পরীক্ষা-নিরিক্ষাও চলছে সীমান্তে।

তাই খুব সহজেই বলে দেয়া যায় যে, পাকিস্তান এক প্রকার যুদ্ধের প্রস্তুতি নিয়েই ফেলেছে । দু’দেশের পরিস্থিতি যদি ঠিক না হয় আর এই রকম চলতে থাকে, তবে পাকিস্তানের এই প্রস্তুতি বৃথা যাবে না।

সূত্রঃ এবেলা

 

বিডি-প্রতিদিন/২৮ সেপ্টেম্বর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow