Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩২
ভারতের দিকে ১৩০টি পরমাণু বোমা তাক করা পাকিস্তানের!
অনলাইন ডেস্ক
ভারতের দিকে ১৩০টি পরমাণু বোমা তাক করা পাকিস্তানের!

ভারতের দিকে ১১০-১৩০টি পরমাণু বোমা তাক করে রেখেছে পাকিস্তান। মার্কিন কংগ্রেসের স্বশাসিত শাখা কংগ্রেসনাল রিসার্চ সার্ভিসের (সিআরএস) রিপোর্টে এ চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। খবর ভারতীয় গণমাধ্যম এবেলার।

পাকিস্তানের পরমাণু অস্ত্রের ভাণ্ডার বিষয়ে যে রিপোর্ট মার্কিন কংগ্রেসে জমা পড়ে, তাতে ভয়ঙ্কর ও উদ্বেগজনক তথ্য রয়েছে। পাকিস্তানের সমরসজ্জা নিয়ে ওই রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস। কয়েকমাস আগে ওই চাঞ্চল্যকর তথ্যটি প্রকাশ হলেও সম্প্রতি ভারত-পাকিস্তান সম্পর্কে সৃষ্টি হওয়া উত্তেজনাকে কেন্দ্র করে রিপোর্টটি আবারো আলোচনায় ওঠে এসেছে।  

ওই রিপোর্টে বলা হয়, পাকিস্তানের অস্ত্রাগারে থাকা ১১০ থেকে ১৩০টি পরমাণু বোমা সবকটিই যে কোনও মুহূর্তে ব্যবহারের জন্য তৈরি। পাকিস্তান যে সব সময়েই পরমাণু যুদ্ধের জন্য প্রস্তুত, সেটাই প্রমাণ করে এই প্রস্তুতি। মার্কিন গবেষকরা ওই রিপোর্টে আশঙ্কা করেছেন, ভারতের পক্ষ থেকে কোনও রকম আক্রমণের সম্ভাবনা দেখলেই পাকিস্তান পরমাণু হামলা চালাতে পারে। সেই কারণেই সবকটি পরমাণু বোমা সক্রিয় করে রাখা রয়েছে।

তবে ওই রিপোর্টে এটাও বলা হয় যে, পাকিস্তানের এই প্রস্তুতির পাশাপাশি ভারতও তৈরি। পাকিস্তানের মোকাবিলায় ভারতও নিজেদের পরমাণু বোমার সংখ্যা বাড়াচ্ছে।

 

বিডি প্রতিদিন/৩০ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow