Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২৫
সার্জিক্যাল অ্যাটাকে যে প্রযুক্তি ব্যবহার করেছে ভারত
অনলাইন ডেস্ক
সার্জিক্যাল অ্যাটাকে যে প্রযুক্তি ব্যবহার করেছে ভারত

২৯ সেপ্টেম্বর পাক-অধ্যুষিত কাশ্মীরে ভা্রতীয় সেনারা পাকিস্তানে ঢুকে অভিযান চালায়। এই অভিযানের নাম দেওয়া হয় "অপারেশন সার্জিক্যাল অ্যাটাক"।

এই অপারেশন সার্জিক্যাল অ্যাটাকে ভারতীয় সেনাবাহিনী ব্যবহার করেছে এক ধরনের বিশেষ প্রযুক্তি। সেই প্রযুক্তির সাহায্যেই ভারতীয় সেনাপ্রধানরা বিস্তারিত জানতে পারেন সীমান্তের কাছে কোথায় কোথায় লুকিয়ে রয়েছে জঙ্গি ঘাঁটি। কোন দিক থেকে, কীভাবে আক্রমণ করলে অপারেশন সফল ভাবে করা যাবে সেই ব্যাপারেও সিদ্ধান্ত নিতেও ভারতীয় সেনাদের সাহায্য করেছে এই প্রযুক্তি।

ভারত যে প্রযুক্তি ব্যবহার করেছে সেই প্রযুক্তির কথা শুনেছেন অনেকেই। বিশেষ করে যারা ভূগোল নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করেছেন, তারা সবাই এই প্রযুক্তি সম্পর্কে সুস্পষ্ট ধারনা রাখেন। আর এই প্রযুক্তির নাম রিমোট সেন্সিং এবং স্যাটেলাইট ইমেজারি অ্যানালিসিস।   এর কাজ হল মহাকাশে অবস্থিত স্যাটেলাইট মারফত পাঠানো ‘ইমেজ’ পর্যালোচনা করে ভূ-পৃষ্ঠে কোনও বস্তু বা ব্যক্তির অবস্থান নির্ণয় করা। অপারেশন সার্জিক্যাল অ্যাটাকে এই প্রযুক্তিকেই অন্যতম হাতিয়ার হিসেবে ব্যবহার করে ভারতীয় সেনাবাহিনী।

অনেক আগে থেকেই ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন বা ইসরো তাদের কার্টোস্যাট স্যাটেলাইট সিরিজ নিয়ে কাজ করে যাচ্ছে। প্রথম কার্টোস্যাট চালু হয় ২০০৫ সালে এবং সর্বশেষ কার্টোস্যাট স্যাটেলাইট চালু হয় এই বছরের জুন মাসে। ইসরো এর বিজ্ঞানীরা সেই সময়েই জানিয়েছিলেন যে এই নতুন স্যাটেলাইটগুলি সেনাবাহিনীকে সীমান্তরেখা অঞ্চলের হাই রেজলিউশন ডিটেল ছবি পাঠাতে সক্ষম হবে। বিশেষ করে জুন মাসে লঞ্চ হওয়া স্যাটেলাইট ‘কার্টোস্যাট টুসি’ ভূপৃষ্ঠের প্রতি ০.৬৫ মিটারের বিশদে ছবি তুলতে বা ‘ইমেজ’ ক্যাপচার করতে সক্ষম।

অপারেশন সার্জিক্যাল অ্যাটাকের সময় ইসরোর স্যাটেলাইটের পাঠানো এই ইমেজগুলি অনেক বেশি সাহায্য করেছে সেনাবাহিনীকে। কার্টোস্যাট টুসি স্যাটেলাইটের প্রযুক্তি মার্কিন এবং ইজরায়েলের স্যাটেলাইটগুলির সঙ্গে পাল্লা দেওয়ার ক্ষমতা রাখে। এই স্যাটেলাইটটি শুধু ছবিই তোলে না, সেনসিটিভ টার্গেটের ভিডিও রেকর্ডিংও করে। ইসরোর স্যাটেলাইটের এই প্রযুক্তিই ভারতীয় সেনাবাহিনীদের আক্রমণের স্ট্র্যাটেজি সাজাতে এবং প্রতি মুহূর্তে সীমান্তে কী ঘটছে তার উপর নজর রাখতে অনেক সাহায্য করেছে ভারতীয় সেনাবাহিনীকে।

 

বিডি-প্রতিদিন/৩০সেপ্টেম্বর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow