Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:৪৫
'সার্জিক্যাল অপারেশনে চান্দু বাবুলালের কোনো যোগ ছিল না'
অনলাইন ডেস্ক
'সার্জিক্যাল অপারেশনে চান্দু বাবুলালের কোনো যোগ ছিল না'


সার্জিক্যাল অপারেশনের সময় পাকিস্তানের হাতে কোনো ভারতীয় সেনার মৃত্যু হয়নি। এ বিষয়ে পাকিস্তান টিভি চ্যানেলে দেখানো ছবি ভুয়া এবং এটা পাকিস্তানের কারসাজি।

শুক্রবার ভারতীয় সেনার উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যম আনন্দবাজারে এ খবর প্রকাশিত হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী জানায় হয়, এই অপারেশন চলাকালে কেবল একজন সেনাই ল্যান্ডমাইনে পা দিয়ে ফেলায় জখম হয়েছেন। আর পাকিস্তানি সেনার হাতে ধরা পড়া চান্দু বাবুলাল চহ্বাণ নামের জওয়ান মধ্যরাতের মূল অপারেশনে ছিলেনই না। ভুল করে নিয়ন্ত্রণরেখার ওপারে চলে গিয়ে পাকিস্তানি সেনার হাতে বন্দি হয়েছেন তিনি। তাকে ফিরিয়ে আনার সব রকম চেষ্টা চালাচ্ছে ভারত। এই দুই ঘটনা ছাড়া বুধবার সার্জিক্যাল স্ট্রাইক অপারেশনের সময় আর কোনও ক্ষয়ক্ষতি হয়নি ভারতের।

জঙ্গিদের ওপর হামলা চালাতে গিয়ে বুধবার রাতে নিয়ন্ত্রণরেখার ওপারে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারতীয় সেনা। সেই অপারেশনে চূড়ান্ত সফলও হয় সেনা। কিন্তু ভারত যে সার্জিক্যাল স্ট্রাইক করেছে তা মানতে নারাজ পাকিস্তান। শুরু থেকেই সার্জিক্যাল স্ট্রাইক না বলে এই হামলাকে সীমানার দুই প্রান্তের সেনার মধ্যে গোলাগুলির লড়াই বলে চালানোর চেষ্টা চালায় তারা। পাকিস্তানের তরফে প্রথমে জানানো হয়,  এই লড়াইয়ে দুই পাকিস্তানি সেনার মৃত্যু হয়েছে। পরে বলা হয়, আট জন ভারতীয় সেনারও মৃত্যু হয়েছে এবং দু’পক্ষেরই বেশ কয়েকজন জখম হয়েছেন। পাকিস্তানের সংবাদমাধ্যমগুলিতে ‘লড়াইয়ে নিহত’ ভারতীয় সেনাদের ছবিও দেখানো হয়। শুক্রবার এটার তীব্র বিরোধিতা করেছে ভারতীয় সেনাবাহিনী।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় সেনার এক কর্তার সোজাসাপ্টা জবাব, শহিদ হতে আমাদের জওয়ানেরা কখনও পিছপা হন না। তেমন কিছু ঘটলে স্বীকার করতে কোনও দ্বিধা নেই। কার্গিল যুদ্ধের সময়ও পাকিস্তানের যেসব সেনা মারা গিয়েছিলেন, তাদের কবর ভারতীয় সেনা দিয়েছিল। পাকিস্তান তাদের মৃতদেহ নিতে অস্বীকার করেছিল। পাকিস্তান বরাবরই নিজের সেনার মৃত্যুর খবর ধামাচাপা দিতে চায়।

 

বিডি প্রতিদিন/৩০ সেপ্টেম্বর, ২০১৬/ফারজানা

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow