১ অক্টোবর, ২০১৬ ০৪:১২

আক্রমণাত্মক অবস্থানে ভারত

অনলাইন ডেস্ক

আক্রমণাত্মক অবস্থানে ভারত

'রক্ষণাত্মক অবস্থান থেকে, ভারত এখন আক্রমণাত্মক রক্ষণের পথে চলে এসেছে' পাক ইস্যুতে এই মূহুর্তে ভারতের ঠিক কী অবস্থান তা বোঝাতে গিয়ে নায়াদিল্লিতে এক শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা এই বাক্যটিই ব্যবহার করেছেন।

পাক অধিকৃত কাশ্মীরে জঙ্গি ঘাঁটি ধ্বংস করতে ভারতের সার্জিক্যাল অ্যাটাক চূড়ান্ত সফল হয়েছে। আর তার পরেই ইসলামাবদকে আরও কোনঠাসা করতে নতুন করে কৌশল সাজানো হচ্ছে দিল্লির পক্ষ থেকে। খবর জিনিউজ টোয়েন্টিফোর।

সীমান্তে এবং নিয়ন্ত্রণ রেখায় যেমন কড়া নজরদারি রাখা হয়েছে তেমনই চলবে, আর তার পাশাপাশি অর্থনৈতিক ও কূটনৈতিক দিক থেকেও আগামী দিনে পাকিস্তানকে একেবারে বেহাল করে দিতে চাইছে ভারত।

ভারতের নতুন এই কৌশলে পাকিস্তানের অর্থনীতি ও অভ্যন্তরীণ নিরাপত্তাকে টার্গেট করতে চাইছে ভারত। এর পাশাপাশি আন্তর্জাতীক মঞ্চে পাকিস্তানের আসল মূর্তি বেআব্রু করে দিতেও উঠে পড়ে লাগা হয়েছে। শুধু এখানেই থেমে না থেকে, বাণিজ্যিক দিক থেকেও পাকিস্তানকে একঘরে করে দিতে চাইছে দিল্লি।

বর্তমানে সরকারি নথী অনুযায়ী, ভারত-পাক বাণিজ্যের পরিমান ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। যদিও বেসরকারি তথ্য বলে যে এই ব্যবসার আসল পরিমান প্রায় ৫ মিলিয়ন মার্কিন ডলার। আর এই টাকার অঙ্কটাই ভরসা দিচ্ছে ভারতকে। কারণ, যদি এই পরিমান ব্যবসা বন্ধ করে দেওয়া হয়, তাহলে বেকায়দায় পড়ে যাবে পাকিস্তান।

বিডি-প্রতিদিন/ ০১ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর