Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ অক্টোবর, ২০১৬ ১৬:০৮
প্রাসঙ্গিক হয়ে উঠল হিলারির সেই আশঙ্কা
অনলাইন ডেস্ক
প্রাসঙ্গিক হয়ে উঠল হিলারির সেই আশঙ্কা

পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার জেহাদিদের হাতে চলে যেতে পারে যে কোনও সময়। তারপর তা নিয়ে তারা আত্মঘাতী হামলা চালাতে পারে যে কোনও জায়গায়।

এমনই আশঙ্কা প্রকাশ করেছিলেন হিলারি ক্লিনটন। পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা মহম্মদ আসিফ দিন দুয়েক আগে ভারতে পরমাণু হামলার হুমকি দেওয়ায় প্রাসঙ্গিক হয়ে উঠল হিলারির সেই আশঙ্কা। খবর ভারতীয় গণমাধ্যম এবেলোর।  

ফেব্রুয়ারি মাসে ভার্জিনিয়ায় ডেমোক্র্যাটিক পার্টির একটি তহবিল সংগ্রহ অভিযানের সময় দলীয় নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছিলেন তিনি। সেখানেই আলোচনার সময় পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার নিয়ে এই আশঙ্কা প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি। সেই সময় হিলারি যা বক্তব্য রেখেছিলেন সেই বক্তব্যের অডিও টেপটি সম্প্রতি ফাঁস হয়েছে। ডেমোক্র্যাটিক পার্টির দফতরে রাখা কম্পিউটার থেকে তথ্য হ্যাক করার সময় হ্যাকারের মাধ্যমে কোনওভাবে ফাঁস হয়ে যায় টেপটি।  

অডিও টেপে থাকা হিলারির বক্তব্যের সেই বয়ান ছেপেছে দি নিউ ইয়র্ক টাইমস। তাতেই ধরা পড়েছে পাকিস্তানের পরমাণু অস্ত্রভাণ্ডার নিয়ে তার উদ্বেগ ও সন্দেহ। পাকিস্তানের পরমাণু কর্মসূচি নিয়ে আমেরিকার যে বিন্দুমাত্র ভরসা ও বিশ্বাস নেই তা স্পষ্ট জানিয়েছেন হিলারি।

হিলারি সাফ জানান, আমরা পাকিস্তানে অভ্যুত্থানের আশঙ্কা করছি। সরকারকে ফেলে দিয়ে সামরিক মদতে ক্ষমতা দখল করবে পাকিস্তানের জেহাদিরা। তারপর তারা দখল করবে পরমাণু অস্ত্রভাণ্ডার। একবার ‘ফ্রি অ্যাকসেস’ পেয়ে গেলে পরমাণু অস্ত্র নিয়ে তারা আত্মঘাতী হামলা চালাবে বিশ্বের যে কোনও জায়গায়। তখন সংকটে পড়ে যাবে গোটা মানব সভ্যতাই।  

দি ওয়াশিংটন ফ্রি বিকন’ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে হিলারির বক্তব্য সংক্রান্ত অডিওটি। এই অডিওতে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও নিউক্লিয়ার ওয়ারহেড তৈরি নিয়ে রাশিয়া, চীন, ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়ার মধ্যে যে প্রচণ্ড প্রতিযোগিতা শুরু হয়েছে, সে ব্যাপারে গভীর দুশ্চিন্তা প্রকাশ করেছেন হিলারি। হিলারি বলেছেন, ভারতের সঙ্গে সংঘাতের সূত্র ধরে যেভাবে পরমাণু অস্ত্র ভাণ্ডার বাড়িয়ে যাচ্ছে পাকিস্তান তা চরম বিপদ ডেকে আনবে।

এদিকে, ভারতীয় কমান্ডোদের সফল জঙ্গি নিধনের অভিযানের পর লস্কর-ই-তৈয়বা প্রধান তথা মুম্বাইয়ে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাঈদ শুক্রবার হুমকি দেন, সার্জিক্যাল স্ট্রাইক কাকে বলে এবার ভারতকে তা দেখিয়ে দেব। পাকিস্তানের সেনাও সার্জিক্যাল স্ট্রাইক করতে জানে। এমন আঘাত হানা হবে, ইনশাআল্লা আমেরিকাও তখন ভারতকে সাহায্য করতে পারবে না।

প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারির আশঙ্কা সত্যি করেই ভারতে পরমাণু হামলার হুমকি দিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষা সচিব খোয়াজা মহম্মদ আসিফ। আসিফ হুমকি দিয়েছেন, আমাদের নিরাপত্তা বিপন্ন হলেই আমরা ভারতকে নিশ্চিহ্ন করার জন্য পরমাণু হামলা চালাবো।  

 


বিডি প্রতিদিন/১ অক্টোবর, ২০১৬/ফারজানা  

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow