Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১ অক্টোবর, ২০১৬ ১৭:০১
বন্ধ হচ্ছে ভারত-পাকিস্তানের বিমান চলাচল!
অনলাইন ডেস্ক
বন্ধ হচ্ছে ভারত-পাকিস্তানের বিমান চলাচল!

খুব শিগগির বন্ধ হতে পারে ভারত-পাকিস্তান মধ্যকার বিমান চলাচল। বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রিসভার উদ্ধৃতি দিয়ে এমন শঙ্কার কথাই প্রকাশ হয়েছে ভারতীয় গণমাধ্যম এবেলায়।

 

বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রিসভার একজন সদস্য জানান, ভারত পাকিস্তানের মধ্যে যে বিমান পরিসেবাগুলি রয়েছে, তার সম্পর্কে তথ্য চেয়ে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানত দুটি বিষয়ের উপর তথ্য জানতে চাওয়া হয়েছে- যে বিমানগুলি ভারত থেকে পাকিস্তানে যায় এবং পাকিস্তান থেকে যেগুলি ভারতে আসে।

যদি ভারত থেকে কোনও বিমান পাকিস্তানে না যায়, তেমন অবস্থাতেও পাকিস্তান এয়ারলাইনসের পাঁচটি বিমান প্রতি সপ্তাহে পাকিস্তান থেকে ভারতে আসে। ভারত থেকে তাদের অনুমতি দেয়া হবে কি না, তাই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা। এছাড়া, পৃথিবীর অন্যত্র যাওয়ার জন্য দুই দেশের উপর দিয়েই দুই দেশের বিমান চলাচল করে। সেগুলিকে নিয়ন্ত্রণ করা হয় দু’দেশ  থেকেই। তা নিয়েও বাড়ছে জটিলতা।  

তুলনামূলকভাবে পাকিস্তানের বেশি বিমান চলাচল করে ভারতের উপর দিয়ে। যদি সেই অনুমতিও না দেয়া হয়, তাহলে অন্য দিক দিয়ে ঘুরে যেতে হবে বিমানগুলিকে। তাতে প্রয়োজন পড়বে অনেক বেশি জ্বালানির। সময়ও বেশি লাগবে।

 

বিডি প্রতিদিন/১ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow