Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ১২:২০
৫০ কোটি টাকার মালিক ফুটপাতের দোকানদার
অনলাইন ডেস্ক
৫০ কোটি টাকার মালিক ফুটপাতের দোকানদার

অমূল্য রতন খুজে পেতে অনেকেই ছুটে বেড়ায় এক দেশ থেকে আরেক দেশ। কিন্তু সেই রতন মাঝে মধ্যে ঘরের কাছেই পাওয়া যায়।

আর সেই ‘রতন’এর সন্ধান মিলল গত শনিবার। ভারতের মুম্বাইয়ের রাস্তার পাশে ঠেলায় নিয়ে বসা অনেক খাবারের দোকান রয়েছে। খবর কিন্তু এটি না। এত খুবই স্বাভাবিক ঘটনা। কিন্তু ঘটনা হল এ সব দোকানের কয়েক জন মালিকরা সম্প্রতি নিজেদের সম্পত্তির হিসেব দিতে যেয়ে ৫০ কোটি টাকার নগদ এবং স্থাবর সম্পত্তি কথা ঘোষণা করেছেন।

এসব দোকানদারদের মধ্যে একজন থানে এলাকার বারা পাও সেন্টারের মালিক রয়েছেন, আরেকজন হলেন আন্ধেরির স্যান্ডউইচ দোকানের মালিক। ঘোষণা তো করেছেন এত বিশাল পরিমাণ সম্পত্তির কথা কিন্তু এদের কোনও ধারণা নেই যে এই টাকার ৪৫ শতাংশ কর তাদের দিতে হবে। গত বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন রোড সাইড খাবারের ঠেলার মালিকেরা এখন পর্যন্ত ৪০ হাজার কোটি কালো টাকার সম্পত্তির কথা ঘোষণা করেছেন।

জানা যায়, মুম্বাই শহরের বিলাসবহুল এলাকায় বেনামে এসব ফুটপাতের দোকানদারদের অনেক সম্পত্তি রয়েছে। অবাক করে দেবার মত তথ্য হল, এদের মধ্যে একজন সম্প্রতি তার ছেলের বিয়েতে তুরস্কে একটি বড় পার্টি দিতে চেয়েছিলেন। কিন্তু সে পার্টি বাস্তবায়িত হয়নি। শেষ পর্যন্ত তার ট্যাক্স কনসালট্যান্ট তাকে বিরত থাকতে বলে এই পার্টি থেকে। আর সে জন্য তিনি আর পার্টি দেননি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ট্যাক্স অ্যাডভাইজার বলেন, ‘এসব দোকানদারেরা কয়েক সপ্তাহের মধ্যে তাদের এই বিপুল পরিমাণ সম্পত্তি বিক্রি করতে পারবেন না। কিন্তু তাদের কাছে এখন এই পরিমাণ সম্পত্তির ৪৫ শতাংশ কর দেওয়ার মতো টাকাও নেই। ’

 

বিডি-প্রতিদিন/২ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow