Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ০২:৪৫
কাঁদানে গ্যাস থেকে বাঁচতে গিয়ে পদপিষ্টে নিহত ৫০
অনলাইন ডেস্ক
কাঁদানে গ্যাস থেকে বাঁচতে গিয়ে পদপিষ্টে নিহত ৫০

ইথিওপিয়ায় পুলিশের তাড়া খেয়ে পদপিষ্ট হয়ে অন্তত ৫০ জন প্রাণ হারিয়েছেন। রবিবার এক ধর্মীয় অনুষ্ঠানে সরকারবিরোধীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও শূন্যে গুলি ছুড়লে এ দুর্ঘটনা ঘটে।

ইথিওপিয়ার ওরোমিয়া অঞ্চলে দুই বছর আগে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। রবিবার রাজধানী আদ্দিস আবাবার থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে বিশফতু শহরে বার্ষিক ইররিচা পার্বনের অনুষ্ঠানেও প্রশাসনের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেন সমবেত জনতার একাংশ। অনুষ্ঠান মঞ্চে সরকারে ঘনিষ্ঠ নেতাদের ভাষণ দিতেও বাধা দেওয়া হয়। বিক্ষুদ্ধরা 'আমরা স্বাধীনতা চাই' এবং 'আমরা বিচার চাই' স্লোগান দিতে থাকেন। বিরোধীগোষ্ঠী ওরোমো লিবারেশন ফ্রন্টের লাল-সবুদ-হলুদ পতাকাও ওড়ান।

এসময় বিরোধীদের ছত্রভঙ্গ করতে পুলিশ প্রথমে শূন্যে গুলি ছোড়ে এবং তারপর কাঁদানে গ্যাসের শেল ফাটায়। পুলিশের হাত থেকে পালাতে হাজার হাজার মানুষ পাশের গভীর খাদে লাফিয়ে পড়ার চেষ্টা করেন। পরে ভিড়ের প্রবল চাপে ঘটনাস্থলে মারা যান অনেকে। জখম হয়েও লুটিয়ে পড়েন বেশ কয়েকজন।

তবে ইথিওপিয়া সরকারের পক্ষ থেকে নিহতের সংখ্যা সম্পর্কে কিছু জানানো হয়নি। প্রশাসনিক বিবৃতিতে ভিড়ের চাপে মৃত্যুর কথা অবশ্য স্বীকার করা হয়েছে।

বিরোধী ওরোমো ফেডেরালিস্ট কংগ্রেস নেতা মেরেরা গুডিনা দাবি করেছেন, এ ঘটনায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। নিহতদের পরিবারের সঙ্গে তার দলের সদস্যরা যোগাযোগ রাখছেন বলেও তিনি জানিয়েছেন।

বিডি প্রতিদিন/ ০৩ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow