Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ০৯:১৮
মানসিক রোগীকে ১৮ বার গুলি, অভিযুক্ত মার্কিন পুলিশ (ভিডিওসহ)
অনলাইন ডেস্ক
মানসিক রোগীকে ১৮ বার গুলি, অভিযুক্ত মার্কিন পুলিশ (ভিডিওসহ)

মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তিকে গুলি করে হত্যার অভিযোগ উঠেছে ক্যালিফোর্নিয়া পুলিশের বিরুদ্ধে। ওই ব্যক্তিকে ছুরি হাতে রাস্তায় ঘুরতে দেখে আতঙ্কিত এলাকাবাসী ৯১১-এ ডায়াল করে।

পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মোট ১৮ বার গুলি ছোড়ে লোকটিকে। পুরো ঘটনা পুলিশের গাড়িরই ড্যাশবোর্ড ক্যামেরায় রেকর্ড হয়ে যায় যা পরে আদালতে উপস্থাপন করা হয়। ঘটনার দুই মাস পরে প্রকাশ্যে এসেছে মার্কিন পুলিশের এহেন আচরণের রিপোর্ট। আর এরপরই নিন্দার ঝড় বয়ে যাচ্ছে আমেরিকায়।

সংবাদ মাধ্যম জানায়, গত ১১ জুলাই ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টোর রাস্তায় ছুরি হাতে বেরিয়ে পড়েছিলেন ৫১ বছর বয়সী জোসেফ মান। তিনি ছিলেন মানসিক ভারসাম্যহীন। এলাকাবাসীর ফোন পেয়ে লোজোয়া ও টেনিস নামে দুই পুলিশ অফিসার ঘটনাস্থলে যান। ড্যাশক্যামে রেকর্ড করা ফুটেজে দেখা গেছে গাড়ি থেকে নেমে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা না করেই এক অফিসার বলছেন, "ওকে মারবোই। " এরপর তারা মোট ১৮ বার গুলি চালায় যার মধ্যে ১৪টি লেগেছে জোসেফের শরীরে। এই ফুটেজ দেখার পর ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ বিভাগ।  

এদিকে, জোসেফের পরিবার ওই দুই অফিসারের শাস্তি দাবি করেছে। আদালতে মামলাও দায়ের করেছে। জোসেফ যে মানসিকভাবে অসুস্থ ইতোমধ্যে তা প্রমাণে পুলিশের কাছে রিপোর্টও জমা দেয়া হয়েছে। জোসেফের ভাই রবার্ট জানিয়েছেন, আমার ভাই যে মানসিক ভারসাম্যহীন, সেটা না বুঝেই কেন গুলি চালিয়ে ফেলল পুলিশ? আমাদের কাছে ডাক্তারি রিপোর্ট ছিল প্রমাণের জন্য। পুলিশ একটু বিবেচনা করে কাজ করলে এভাবে আমার ভাইকে মরতে হতো না।  

 

 

 

বিডি-প্রতিদিন/ ০৩ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow