Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ১৪:২৬
৫ বছরের মধ্যে ভারতে বেকারত্বের হার সর্বোচ্চ
অনলাইন ডেস্ক
৫ বছরের মধ্যে ভারতে বেকারত্বের হার সর্বোচ্চ
ফাইল ছবি

নানা সংস্কারমূলক পদক্ষেপ নিলেও শুধু একটি তথ্যই ভারতের কেন্দ্রীয় সরকারের আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি দেশের কর্মসংস্থান এবং বেকারত্ব নিয়ে লেবার ব্যুরোর একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে, ২০১৫-১৬ অর্থবর্ষে ভারতে বেকারত্বের হার গত পাঁচ বছরের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে, ৫ শতাংশ।  

রিপোর্টটিতে বলা হয়, মহিলাদের বেকারত্বের হার ৮.৭ শতাংশ এবং পুরুষদের ক্ষেত্রে এটা ৪.৩ শতাংশ। গ্রামাঞ্চলগুলিতে বেকারত্বের হার শহরের তুলনায় বেশি ৫.১ শতাংশ (শহরে ৪.৯ শতাংশ)। দেখা গেছে, ভারতের প্রায় ৭৭ শতাংশ পরিবারে নিয়মিত বেতনভুক্ত বা উপার্জনকারীই নেই।  

২০১৩-১৪ অর্থবর্ষে দেশে বেকারত্বের হার ছিল ৪.৯ শতাংশ। তার আগে ২০১২-১৩ , ২০১১-১২ এবং ২০০৯ -১০ অর্থবর্ষে বেকারত্বের হার ছিল যথাক্রমে ৪.৭ শতাংশ , ৩.৮ শতাংশ এবং ৯.৩ শতাংশ। ২০১৪-১৫ অর্থবর্ষে এ ধরনের কোনও রিপোর্ট লেবার ব্যুরো প্রকাশ করেনি।  

২০১৫ সালের এপ্রিল থেকে ডিসেম্বর মাসের মধ্যে দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই সমীক্ষা চালায় লেবার ব্যুরো। মোট ১, ৫৬, ৫৬৩টি পরিবারে এই সমীক্ষা চালানো হয়। এর মধ্যে ৮৮, ৭৮৩টি গ্রাম এবং ৬৭,৭৮০টি শহরের।  

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে বেকারত্বের তালিকায় শীর্ষে রয়েছে ত্রিপুরা (১৯.৭ শতাংশ)। তারপরেই যথাক্রমে স্থান সিকিম (১৮.১ শতাংশ), লাক্ষ্যাদ্বীপ (১৬.১ শতাংশ), আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ (১২.৭ শতাংশ), কেরালা (১২.৫ শতাংশ ) এবং হিমাচল প্রদেশ (১০.৬ শতাংশ)।  

 

বিডি প্রতিদিন/৩ অক্টোবর, ২০১৬/ফারজানা

 

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow