Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ০৫:৪৯
আলোচনা স্থগিত যুক্তরাষ্ট্রের, প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি স্থগিত রাশিয়ার
অনলাইন ডেস্ক
আলোচনা স্থগিত যুক্তরাষ্ট্রের, প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি স্থগিত রাশিয়ার

সিরিয়া সংকট সমাধানে রাশিয়ার সঙ্গে চলমান সব আলোচনা-প্রচেষ্টা স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন পররাষ্ট্র অধিদফতর থেকে এক বিবৃতিতে এ সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে অস্ত্র তৈরির উপযোগী বাড়তি প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি স্থগিত করেছে রাশিয়া।

বিবৃতিতে বলা হয়, বেসামরিক এলাকা ও স্থাপনায় এবং মানবিক ত্রাণবাহী বাহনে হামলা চালাবে না বলে দেওয়া নিজেদের অঙ্গীকার দুর্ভাগ্যবশত ধরে রাখতে ব্যর্থ হয়েছে রাশিয়া। একইসঙ্গে এসব এলাকায় হামলা হবে না বলে সিরিয়ার সরকারকে অনুগত রাখার ব্যবস্থা নিতেও তারা আন্তরিক নয় বা অসমর্থ হয়েছে। সেজন্য সিরিয়ায় যুদ্ধবিরতি নিয়ে রাশিয়ার সঙ্গে সন্ত্রাসবিরোধী হামলা সংক্রান্ত যুক্তরাষ্ট্রের যে সহযোগিতামূলক প্রচেষ্টা চলে আসছিল তা স্থগিত করতে বাধ্য হলো ওয়াশিংটন।  

এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে প্লুটোনিয়াম ধ্বংসের চুক্তি স্থগিত প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, সোমবার একটি ডিক্রি সই করে ২০১০ সালের এ চুক্তি স্থগিত করার নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। যুক্তরাষ্ট্র চুক্তি বাস্তবায়ন করছে না এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে সাম্প্রতিক উত্তেজনার কারণে চুক্তিটি স্থগিত করা হয়েছে। চুক্তিতে উভয় দেশ পরমাণু অস্ত্র তৈরির উপকরণ ধ্বংসের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল।

 

বিডি প্রতিদিন/০৪ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow