Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ০৮:২০
'মহাকাশ' থেকে পরমাণু হামলার পরিকল্পনা রাশিয়ার
অনলাইন ডেস্ক
'মহাকাশ' থেকে পরমাণু হামলার পরিকল্পনা রাশিয়ার

মহাকাশ থেকে পরমাণু হামলা চালানোর জন্য বিশেষ যুদ্ধযান তৈরি করছে মস্কো। রুশ মিলিটারি অ্যাকাডেমির স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্স বিষয়ের অধ্যাপক তথা রাশিয়ার এই হাই-প্রোফাইল প্রকল্পের অন্যতম প্রধান কর্তা কর্নেল অ্যালেক্সেই সোলোদোভনিকভ জানিয়েছেন, যে যুদ্ধযানটি তৈরি করছে রাশিয়া সেটি একাধারে যুদ্ধবিমান এবং মহাকাশযান।

এটির নাম দেয়া হয়েছে ‘স্ট্র্যাটেজিক বম্বার’।

কর্নেল সোলোদোভনিকভ জানিয়েছেন, স্ট্র্যাটেজিক বম্বার সাধারণ বিমানঘাঁটি বা রানওয়ে থেকেই উড়বে। যতক্ষণ সেটি বায়ুমণ্ডলের মধ্যে থাকবে, ততক্ষণ কেরোসিনে চলবে। বায়ুমণ্ডল ছাড়িয়ে মহাকাশে ঢুকে যাওয়ার সময় কেরোসিনের বদলে মিথেন-অক্সিজেন জ্বালানি ব্যবহার করতে শুরু করবে এই স্ট্র্যাটেজিক বম্বারের ইঞ্জিন। পাক-ডিএ নামে এই স্ট্র্যাটেজিক বম্বারের উপস্থিতি কোনো র‍্যাডারে ধরা পড়বে না। পৃথিবীর যেকোনো প্রান্তে পরমাণু বোমা ফেলতে পারবে পাক-ডিএ। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় কিন্তু এখনই এই হাই-প্রোফাইল প্রকল্প নিয়ে কোনো মন্তব্য করতে চাইছে না।

কিন্তু রাশিয়ার স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের কম্যান্ডার জেনারেল সেরগেই কারাকায়েভ জানাচ্ছেন, পাক-ডিএ স্ট্র্যাটেজিক বম্বারের ইঞ্জিনের মডেল ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে এবং পরীক্ষিতও হয়েছে। পরবর্তী দু’বছর প্রকল্পের বিজ্ঞানীরা হার্ডওয়্যারের উপর কাজ করবেন। ২০২০ সালের মধ্যে রাশিয়ার স্ট্র্যাটেজিক বম্বার তৈরি হয়ে যাবে বলেও কারাকায়েভ মনে করছেন।

বিডি-প্রতিদিন/ ০৪ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow