Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ১১:৩৮
যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত ভারতের 'বাজপাখি'
অনলাইন ডেস্ক
যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত ভারতের 'বাজপাখি'

দেশের নিরাপত্তাকে আরও জোরদার করতে ‘বাজপাখি’কৌশল সাজিয়েছেন ভারতীয় বিমান বাহিনী। বর্তমানে ‘বাজপাখি’-র পিঠে উঠে যুদ্ধের প্রশিক্ষণ চললেও প্রয়োজনে সেই ‘বাজপাখি’-কে হাতিয়ার করেই যুদ্ধে ঝাঁপিয়ে পড়বেন কলাইকুন্ডার বিমান বাহিনী!

কলাইকুন্ডার বিমান বাহিনীর কর্মকর্তারা বলছেন, দেশের সব থেকে উন্নত প্রশিক্ষণ-বিমান ‘হক’-এর দু’টি স্কোয়াড্রন রয়েছে কলাইকুন্ডা ঘাঁটিতে। তার মধ্যে 'বাজপাখি' অন্যতম। অন্য স্কোয়াড্রন রয়েছে কর্নাটকের বিদারে। সে দিক থেকে আগামীদিনে দেশের বিমানবাহিনীর সব থেকে লড়াকু সেনাদের অন্যতম আঁতুড়ঘর এই ঘাঁটি। শত্রুশিবিরে হানা দিতে বা শত্রুপক্ষকে আটকাতেও দুই আসনের রকেট, ক্ষেপণাস্ত্র এবং বোমা ছোড়ায় দক্ষ এই বিমানকে ব্যবহার করা যায়।

কলাইকুন্ডা বিমান ঘাঁটির কম্যান্ডিং অফিসার এয়ার কমোডর রাজেশ পুরোহিত বলেন, ‘এমনিতে পাইলট প্রশিক্ষণই আমাদের কাজ। তবে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে এই বিমানই (বাজপাখি) লড়াইয়ে যেতে পারে। ’

ভারতের বিমান বাহিনী সূত্রে জানা গেছে, কলাইকুন্ডায় প্রশিক্ষণের জন্য এক সময় মিগ-২১ বিমানের ঘাঁটি ছিল। ২০১৩ সালের ১১ নভেম্বর এই ঘাঁটি থেকেই শেষ বারের মতো উড়েছিল মিগ-২১। সে সময় মিগ-২৭ বিমানের একটি স্কোয়াড্রনও মোতায়েন ছিল কলাইকুন্ডায়। ২০১৪ সালে মিগ পরিবারকে হটিয়ে কলাইকুন্ডায় পাকাপাকিভাবে ঘাঁটি গাড়ে ‘বাজপাখি’।

সূত্র : আনন্দবাজার

বিডি প্রতিদিন/ ০৪ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow