Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ১৪:২৪
পাকিস্তানের গান শুনতে হচ্ছে ভারতীয় পাইলটদের
অনলাইন ডেস্ক
পাকিস্তানের গান শুনতে হচ্ছে ভারতীয় পাইলটদের
ফাইল ছবি

ভারতীয় বিমানগুলির ফ্রিকোয়ন্সি হ্যাক করে নিচ্ছে পাকিস্তানের হ্যাকাররা। এই ফ্রিকোয়েন্সি ব্যবহার করেই এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ রাখেন পাইলটরা।

অভিযোগ ওঠেছে পাকিস্তানের হ্যাকাররা জম্মু বিমানবন্দর এবং জম্মুর থয়েসে অবতরণ করা বিমানের ফ্রিকোয়েন্সি হ্যাক করে সেখানে নিজের দেশের দেশাত্মবোধক গান চালিয়ে দিচ্ছে। খবর ভারতীয় গণমাধ্যম এবেলার।

ফলে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে পাইলটদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। মাঝ আকাশে এই সময়ে যথেষ্টই সমস্যায় পড়েন বিমানচালকরা। বাধ্য হয়ে তখন উধমপুরের ভারতীয় বায়ুসেনার নর্দান কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন পাইলটরা। উধমপুর থেকে বিষয়টি জম্মু এয়ার ট্রাফিক কন্ট্রোলের জানানো হয়। তার পরে বিকল্প ফ্রিকোয়েন্সি ব্যবহার করে ফের পাইলটদের সঙ্গে যোগাযোগ করে এয়ার ট্রাফিক কন্ট্রোল। পাইলটরা মেনে নিচ্ছেন, বিমান অবতরণের সময়ে এইভাবে ককপিটে বসে পাকিস্তানের দেশাত্মবোধক গান শোনা বেশ বিরক্তিকর। মনঃসংযোগ বিঘ্নিত হওয়ায় নিরাপদে বিমান অবতরণ করানোটাই পাইলটদের কাছে প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

নিয়ন্ত্রণরেখার খুব কাছে হওয়ায় জম্মুতে বিমান অবতরণ করানো পাইলটদের কাছে বেশ চ্যালেঞ্জিং। তার উপরে পাকিস্তানের হ্যাকারদের উপদ্রব পাইলটদের কাজকে আরও কঠিন করে তুলেছে। পাকিস্তানের হ্যাকারদের হাত থেকে বাঁচানোর জন্য মাঝে-মধ্যেই জম্মুর এয়ার ট্রাফিক কন্ট্রোলের ফ্রিকোয়েন্সিতে অদল বদল করা হয়। তা সত্ত্বেও পাকিস্তানের  হ্যাকারদের হাত থেকে নিস্তার পাচ্ছে না ভারতীয় বিমানগুলি।

বিডি প্রতিদিন/৪ অক্টোবর, ২০১৬/ফারজানা

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow