Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ অক্টোবর, ২০১৬ ১৫:০৫
৬ মাসেই ধ্বংস করা যাবে পাক শাসিত কাশ্মীরের জঙ্গি ঘাঁটি
দীপক দেবনাথ, কলকাতা
৬ মাসেই ধ্বংস করা যাবে পাক শাসিত কাশ্মীরের জঙ্গি ঘাঁটি

মাত্র ৬ মাসের মধ্যে পাক শাসিত কাশ্মীরে সমস্ত জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিতে পারে ভারতীয় সেনা। সেনা কর্মকর্তারা জানিয়েছেন, পাক মদদপুষ্ট জঙ্গিদের দমন করতে মাঝে মধ্যে জঙ্গি ঘাঁটিগুলোতে হামলা চালালে তেমন কিছু ক্ষতি করা যাবে না, এ জন্য চাই মধ্যমেয়াদী পরিকল্পনা।

 

ভারতীয় সেনার তরফে মোদি সরকারকে বলা হয়েছে, গত ২৯ সেপ্টেম্বর নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পার হয়ে পাক শাসিত কাশ্মীরে ঢুকে জঙ্গি ঘাঁটি ধ্বংস করে নেওয়ার বদলা হিসাবে পাক মদদপুষ্ট জঙ্গিরা যেকোন সময় ভারতে হামলা চালাতে পারে। তাই জঙ্গি হামলা প্রতিরোধের জন্য সব সময় তৈরি থাকতে হবে। সেনার পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারকে এটাও বলা হয়েছে, যেহেতু একবার সেনা অভিযান হয়েছে তাই এখন হামলা চালানো বেশ সহজ, কারণ সেনা বাহিনীর মনোবল এখন তুঙ্গে। এর জন্য চাই মাত্র ৬ মাস। এর মধ্যেই পাক শাসিত কাশ্মীরে হামলা চালিয়ে সমস্ত জঙ্গি ঘাঁটিগুলোকে ধ্বংস করে দেওয়া যাবে। কারণ নিয়ন্ত্রণ রেখার উপরের দিকে অর্থাৎ পাকিস্তানের চেয়ে কিছুটা সুবিধা জনক জায়গায় অবস্থান করছে ভারতীয় সেনা। সন্ত্রাস দমন করতে এটাই উপযুক্ত সময় বলেও মনে করছে সেনার কর্মকর্তারা।  

সেনা বাহিনীর ধারণা এই মুহূর্তে পাক শাসিত কাশ্মীরে প্রায় ৫০টির মত জঙ্গি ঘাঁটি রয়েছে। এই ঘাঁটিগুলোতে কমপক্ষে ২০০'রও বেশি জঙ্গি রয়েছে। ঘাঁটিগুলো পাহারা দিচ্ছে পাকিস্তানি সেনা। গত মাসের শেষে ভারতীয় সেনা অভিযানে যে দুইজন পাকিস্তান সেনা জওয়ান নিহত হয়েছিল তারা সেসময় এই জঙ্গি ঘাঁটিগুলো পাহারা দিচ্ছিল বলে জানা গেছে।


বিডি-প্রতিদিন/ ০৪ অক্টোবর, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow